রাজনীতির পঙ্গপালদের হাতে ছিনতাই হয়ে গেছে নগরীর ভাস্কর্যগুলি

রাজনীতির পঙ্গপালদের দৌরাত্মে ঢাকাপড়ে গেছে খুলনা মহানগরীর শিববাড়ি চত্ত্বরের স্বাধিনতার ইতিহাস ভাস্কর্য’র শহীদ সোহ্‌রাওয়ার্দী, শেখ মুজিব, ভাসানী, জিয়াসহ অন্যরা। একই ভাবে নগরবাসীর দর্শন থেকে ছিনতাই হয়ে গেছে ময়লাপোতা মোড়ের বিশ্বকাপ ক্রিকেট ভাস্কর্যটিও!

নগরীর সৌন্দর্য বৃদ্ধি এবং দেশের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি নগরবাসীর নিকট তুলে ধরতে খুলনা সিটি কর্পোরেশনের উদ্যোগে লক্ষলক্ষটাকা ব্যয়ে নির্মান করা হয় নগরীর শিববাড়ি চত্ত্বর ও ময়লাপোতা মোড়ে দুইটি ভাস্কর্য। এ সকল ভাস্কর্য দর্শনে কোন প্রতিবন্ধকতা সৃষ্টি বা এর গায়ে কোন কিছু সাটানো বা টানানো দন্ডনীয় অপরাধ। আর এগুলো রক্ষণাবেক্ষনের দায়িত্ব খুলনা সিটি কর্পোরেশনের।

সিটি কর্পোরেশন ও নগর উন্নয়ন আইনানুযায়ী নগর কর্তৃপক্ষের বিনা অনুমতিতে নগরীর কোথাও পোষ্টার, ফেস্টুন, প্যানাসাইন, ব্যানার ইত্যাদি লাগানো বা টানানো দন্ডনীয় অপরাধ। কিন্তু আইনের তোয়াক্কা না ক’রে দীর্ঘদিন যাবৎ একশ্রেনীর সমাজ বিরোধী মানুষ ব্যক্তিগত প্রচারের হীন উদ্দেশ্যে এ ধরনের অপকর্ম করে নগরীর স্বাভাবিক পরিবেশ নোংরা ও সৌন্দর্য ধ্বংস করে চলেছে। অন্যদিকে এদের প্রতিহত করা এবং এদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ তো দূরের কথা এ সকল বিষয়ে কেসিসি’র প্রচ্ছন্ন উদাসিনতায় এ ধরনের কর্মকান্ড প্রতিনিয়ত বেড়ে চলেছে। অথচ খুলনা সিটি কর্পোরেশনের বিভিন্ন পর্যায়ে নির্বাচিত প্রতিনিধিগণ নগরবাসির সামনে নগরীর সমন্বিত উন্নয়ন ও সৌন্দর্য বর্ধনের গালভরা ফাকাবুলি আউড়িয়ে চলেছেন প্রতিনিয়ত।

কিন্তু ইতিমধ্যে নির্মিত নগরীর সৌন্দর্য প্রকল্পগুলি তাদের সামনে নোংরা ও নষ্ট করা হলেও কোন ব্যবস্থা প্রহণ করছেন না, এর অন্যতম কারণ হ’ল নগর নোংরা করণের এই প্রতিযোগিতায় তারাও সামিল হয়েছেন ! তাদের নাম ও ছবি ব্যবহার করেও চলছে এ সকল অপকর্ম।

এ সকল নোংরা অপসারণ বিষয়ে কেসিসি’র লাইসেন্স বিভাগ, কঞ্জারভেন্সি বিভাগ ও সম্পত্তি শাখার দায়িত্বপ্রাপ্ত অফিসারদের সাথে একাধিকবার আলাপকালে তারা এ সকল নোংরা দ্রুত অপসারণ ও অপরাধিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান। তবে অবস্থাদৃষ্টে মনে হচ্ছে নগর দেখভাল করার জন্য তাদের সময় নেই !

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *