আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত হরতে হবে

মানবতার বিরুদ্ধে অপরাধী, ৭১’র গণহত্যাকারী ও যুদ্ধাপরাধীদের বিচারের কিছু সমস্যার বিষয়ে গত ১ নভেম্বর ঘাতক দালাল নির্মূল কমিটির উদ্যোগে খুলনা প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কমিটির সভাপতি শাহরিয়ার কবির।

তিনি বলেন, মানবতার বিরুদ্ধে অপরাধীদের বিচার শুরু হওয়ার পর গণহত্যাকারীদের প্রধান দল জামায়াতে ইসলামী এই বিচার প্রশ্নবিদ্ধ, বিঘ্নিত ও বিলম্বিত করতে দেশে বিদেশে বহুমাত্রিক ষড়যন্ত্র শুরু করেছে। অন্যদিকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালও প্রয়োজনীয় রসদ, দক্ষ জনবল ও নিরাপত্তার অভাবে খুড়িয়ে চলছে।

তিনি বলেন, কুখ্যাত গণহত্যাকারী দেলোয়ার হোসেন সাইদির মামলার এক সাক্ষীকে গুম ও দুই জন সাক্ষীকে হত্যা করেছে এবং হিন্দুদের ঘরবাড়ি জ্বালিয়ে দিয়েছে জামায়াত, অথচ ট্রাইবুনাল সাক্ষীদের সুরক্ষায় ব্যার্থ হয়েছে, কিন্তু প্রথম থেকেই দাবি ছিলো যে সাক্ষী সুরক্ষা আইন করতে হবে যা সরকার এখনও করতে সক্ষম হয় নি।

তিনি আরও বলেন, ট্রাইনুনারের দুর্বলতার সুযোগ নিয়ে গণহত্যাকারীরা ট্রাইনুনালের বিচারক, প্রসিকিউশন টিমের সদস্যদের বাড়িতে বোমা হামলা করেছে এবং ট্রাইবুনালের কম্পিউটার থেকে তথ্য চুরি করেছে ও যখন তখন অবাঞ্ছিত ব্যক্তিরা ট্রাইবুনালে ঢুকে পড়ছে যা ট্রাইবুনালের নিরাপত্তাহীনতার প্রমাণ।

তিনি বলেন, এ অবস্থায় ‘আমাদের’ দাবি, ‘অবিলম্বে সাক্ষী সুরক্ষা আইন’ প্রণয়নসহ ট্রাইনুনালকে নিরাপত্তার নিশ্ছিদ্র নিরাপত্তায় ঢেকে দিতে হবে, অন্যথায় জামায়াতের অন্তর্ঘাত থেকে ট্রাইবুনালকে রক্ষা করা কঠিন হবে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *