প্রাকৃতিক সম্পদের উপর অধিকার প্রতিষ্ঠিত না হলে অতিদারিদ্র্য দূরকরা অসম্ভব

আজ খুলনা মহানগরীর সিএসএস আভা সেন্টারে বে-সরকারী সংস্থা সিড়ি’র আয়োজনে অতিদারিদ্র নিরসন বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের দুই অধিবেশনে সভাপতিত্ব করেন খুলনা সিটি মেয়র মোহাম্মদ মনিরম্নজ্জামান মনি ও খুলনার ডেপুটি কমিশনার আনিস মাহমুদ।

বেসরকারী গবেষণা সংস্থা উন্নয়ন সমন্বয়’র উদ্যোগে অতিদারিদ্র দূরীকরণের জাতীয় ও আঞ্চলিক চ্যালেঞ্জ সনাক্তকরণ এবং মোকাবিলার উপায় নির্ধারন বিষয়ক এ কর্মশালায় মূল নিবন্ধ ‘অতিদারীদ্রের ইশেতেহার’ পাঠ করেন সিড়ি’র এ্যাডভোকেসি কো-অর্ডিনেটর সাজিয়া ওমর। ইশতেহারে চিহ্নিত অতিদারিদ্র্য দূরীকরণের ছয়টি জাতীয় চ্যালেঞ্জ নিয়ে আলোচনা হয়। অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রাকৃতিক সম্পদের উপর অধিকার প্রতিষ্ঠিত না হলে অতিদারিদ্র্য দূরকরা অসম্ভব।

উন্নয়ন সমন্বয়’র পÿ থেকে খুলনা বিভাগের অতিদারিদ্র্য নিরসনের বিশেষ চ্যালেঞ্জগুলি নিয়ে নিবন্ধ উপস্থাপন করেন ড. তৈয়বুর রহমান। পরে গ্রম্নপ বৈঠকে কর্মশালায় অংশগ্রহণকারীরা অতিদারিদ্র্যের কারণ ও অতিদারিদ্র্য নিরসনে করণিয় সম্পর্কে তাদের মতামত ব্যাক্ত করেন। কর্মশালায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খুলনা জেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যা ও সদস্যবৃন্দ, অতিদরিদ্রদের নিয়ে কাজ করছে এমন জাতীয় ও আঞ্চলিক বেসরকারী সংস্থার প্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিবর্গ এবং সংবাদকর্মীগণ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *