খুলনা আঞ্চলিক স্কিলস কম্পিটিশন ও সেমিনার অনুষ্ঠিত

কারিগরী শিক্ষার গুণগত মানোন্নয়ন, সম্প্রসারণ ও জনপ্রিয়তা বৃদ্ধিতে ইতিবাচক ভূমিকা রাখার উদ্দেশ্যে খুলনা আঞ্চলিক ‘ স্কিলস কম্পিটিশন-২০১৫ ও সেমিনার’ আজ খুলনা জেলা প্রশাসন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। দিনব্যাপী অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ।

প্রধান অতিথি বলেন, দেশকে এগিয়ে নিতে কারিগরী শিক্ষার অগ্রগতির বিকল্প নেই। বাংলাদেশ জিডিপি, খাদ্য ও মৎস্য উৎপাদন, মোবাইল ও ইন্টারনেট ব্যবহার ইত্যাদি বিষয়ে অনেক দূর অগ্রসর হলেও জ্ঞান-বিজ্ঞান চর্চায় দেশ এখনও অনেক পিছিয়ে রয়েছে। তিনি বলেন, দক্ষ জনশক্তি তৈরিতে কারিগরী শিক্ষকদের আরও ভূমিকা রাখতে হবে। শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিতে শ্রেণিকক্ষে বেশি বেশি পরীক্ষা নিতে হবে। শিক্ষকদের রোল মডেল হতে হবে। একজন কম মেধাবী শিক্ষার্থীকেও সঠিক পরিচর্যার মাধ্যমে বিকশিত করা যায়। শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের পড়াশুনায় মনোযোগী করতে শিক্ষকদের দক্ষতা বাড়ানোর পাশাপাশি আকর্ষণীয় উপস্থাপনার ওপর তিনি গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিদেশে দক্ষ জনশক্তি রপ্তানী ও নতুন কর্মসংস্থান সৃষ্টিতে কারিগরী শিক্ষার বিকল্প নেই। এ সেক্টরে দক্ষ জনশক্তি তৈরির পাশাপাশি দেশে-বিদেশে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে হবে। অন্যান্য দেশের মতো এ দেশেও কারিগরী সেক্টরের জনশক্তিকে আলাদাভাবে মূল্যায়ন করতে হবে। তারা টেকনিক্যাল শিক্ষায় বিদ্যমান সমস্যাবলীর আশু সমাধান এবং এ বিষয়ে জনসচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

কারিগরী শিক্ষা অধিদপ্তরের ‘ স্কিলস এন্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট’র আওতায় খুলনা পলিটেকনিক ইনস্টিটিউট এ অনুষ্ঠানের আয়োজন করে। সেমিনারে খুলনা বিভাগের বিভিন্ন সরকারি ও বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ/প্রতিনিধি, শিক্ষক, শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং সরকারি অফিসারগণ অংশগ্রহণ করেন।

খুলনা কালেক্টরেট ভবন প্রাঙ্গণে খুলনা বিভাগের ১৪টি পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় আঞ্চলিক ‘স্কিল কম্পিটিশন-২০১৫।’ এতে ১৪টি স্টল অংশগ্রহণ করে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মোঃ সিদ্দিকুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ ফারুক হোসেন, কারিগরী শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ও যুগ্মসচিব ড. শেখ আলমগীর হোসেন এবং খুলনা জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল। প্রবন্ধ উপস্থাপন করেন কুয়েটের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রকৌশলী প্রফেসর ড. মোঃ নুরুন্নবী মোল্লা। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন খুলনা ওজোপাডিকো লি.’র ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ শফিক উদ্দিন। স্বাগত বক্তৃতা করেন খুলনা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ কাজী নেয়ামুল শাহীন।

এর আগে সকালে এ উপলক্ষ্যে নগরীর শিববাড়ী মোড় থেকে কালেক্টরেট প্রাঙ্গণ পর্যন্ত বর্ণাঢ্য র্যা লি বের করা হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *