মাছ উৎপাদনে ক্ষতিকর বিষ ও রাসায়নিক দ্রব্য পুশ থেকে বিরত থাকতে হবে

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, মাছ উৎপাদনে ক্ষতিকর বিষ ও রাসায়নিক দ্রব্য পুশ থেকে বিরত থাকতে হবে। বর্তমান সরকারের সঠিক পদক্ষেপের ফলে মাছ উৎপাদনে বিশ্বের মধ্যে বাংলাদেশ চতুর্থ স্থান অর্জন করেছে। মৎস্য চাষ করে আরো উৎপাদন বৃদ্ধি করতে হবে।

তিনি আজ সকালে খুলনার ডুমুরিয়া উপজেলার নবনির্মিত মৎস্য ভবন কাম টেনিং সেন্টার এবং তিন দিনব্যাপী গলদা চিংড়ি চাষে নার্সারী ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, মৎস্য উৎপাদনে সঠিক মান বজায় রাখতে হবে। দেশের জনসাধারণের নিরাপদ ও সহজলভ্য প্রাণিজ আমিষের যোগানে মৎস্য খাতের অবদান সর্বজনস্বীকার্য, তেমনি বিপুল জনগোষ্ঠীর কর্মসংস্থন সৃষ্টি ও দারিদ্র বিমোচনে মৎস্য খাত অসামান্য অবদান রাখছে। অপার সম্ভাবনাময় মৎস্য খাতের মাধমে দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য এ খাতের সকল সম্পদের সর্বোচ্চ ও সহনশীল ব্যবহার প্রয়োজন। মহিলারা গলদা চিংড়ি চাষে এগিয়ে আসছে এটি ভাল দিক। চিংড়ি শিল্পের উন্নয়নে আইন ও বিধিমালার পাশাপাশি আচারণবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে। তিনি আরও বলেন, এ অঞ্চলের মাছ, কৃষি এবং সবজির উৎপাদন বৃদ্ধি পেয়েছে। প্রতিটি ক্ষেত্রে দেশ এগিয়ে যাচ্ছে।

খুলনা মৎস্য অধিদপ্তরের বিভাগীয় উপপরিচালক মোঃ মনিরুজ্জামান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডুমুরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান খান মোঃ আলী মুনসুর, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সামছুদৌজ্জা, মৎস্য স্থাপনা প্রকল্প পরিচালক মোঃ জাকির হোসেন, মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ এর উপপরিচালক প্রফুল্ল কুমার সরকার এবং জেলা মৎস্য অফিসার হরেন্দ্রনাথ সরকার প্রমূখ।

প্রায় ৫০ লাখ টাকা ব্যয়ে মানসম্মত মৎস্যবীজ ও পোনা উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মৎস্য স্থাপনা পূর্ণবাসন ও উন্নয়ন প্রকল্পে এ ভবনটি নির্মান করা হয়। পরে প্রতিমন্ত্রী ডুমুরিয়া নবনির্মিত আরজি বড়বাড়ী জামে মসজিদ এর উদ্বোধন করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *