আমাদের পরিবেশ আমাদের সম্পৃক্ততা

index

৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস। প্রতিবছর পরিবেশ সংরক্ষণের উপর গুরুত্ব দিয়ে দিবসটি পালিত হয়। ৫-১৬ জুন ১৯৭২ খ্রিষ্টাব্দে স্টকহোম, সুইডেন-এ আয়োজিত “United Nations Conference on the Human Environment” এ সিদ্ধান্ত হয় বিশ্ব পরিবেশ দিবস উদযাপনের।

 কিন্তু বিশ্ব পরিবেশ দিবস প্রথম পালন করা হয় ৫ জুন ১৯৭৪ খ্রিষ্টাব্দে “Only One Earth”  থিম নিয়ে। পরিবেশ দিবসের মুখ্য বিষয় হল “পরিবেশ সংরক্ষণ”। শুরু থেকে পরিবেশের ঝুঁকি হ্রাস, জীববৈচিত্র্য সংরক্ষণ, মনুষ্য সৃষ্ট প্রভাব গুলো হ্রাস করার লক্ষ্যে এবং বিশ্বের সকল মানুষকে পরিবেশ সম্পর্কে সচেতনতা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

 আমাদের দেশ বাংলাদেশ ভৌগলিক অবস্থানের জন্য খুবই দুর্যোগ প্রবণ একটি দেশ। প্রতি বছরই কোন না কোন দুর্যোগের সম্মুখীন হতে হয়। বন্যা, ঝড়, জলাবদ্ধতা নিয়মিত বিষয় যার ফলে প্রতি বছরে ব্যাপক ক্ষয়ক্ষতির  সম্মুখীন হতে হয়।

বাংলাদেশে জলবায়ুর বিরূপ প্রতিক্রিয়ার সবচেয়ে সহজতম শিকার হল দক্ষিণাঞ্চল। প্রতি বছর এ অঞ্চল দুর্যোগের সম্মুখীন হয়। যতটুকু ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে তার অধিকাংশ কমিয়ে দেয় দক্ষিণাঞ্চলের মাতৃসমান সুন্দরবন। তা সত্ত্বেও যে ক্ষতি হয় সেটা কম নয়।

সুন্দরবন হল পৃথিবীর মধ্য একক বৃহত্তম ম্যানগ্রোভ বন। যা হ’ল জীববৈচিত্র্যপূর্ণ পূর্ণাঙ্গ একটি আলাদা জগৎ । কিন্তু দিন দিন আমাদের সচেতনতা ও সম্পৃক্ততার অভাব এবং দুর্নীতি-লুটপাট সুন্দরবনকে ঝুকির দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে । যার ফল শুধুমাত্র দক্ষিণাঞ্চল নয় সমগ্র বাংলাদেশে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করবে।

শুধুমাত্র সুন্দরবন নয় বাংলাদেশের পরিবেশ দূষণ একটি আলোচ্য বিষয়। যদি আমরা আমাদের পরিবেশকে রক্ষা না করি, পরিবেশের সাথে সম্পৃক্ত না হই তবে তার ফল যে কত ভয়াবহ হবে সেটা কল্পনাতীত।

তাই আমরা পরিবেশকে রক্ষা করতে নিজ নিজ দায়িত্ব গ্রহণ করি। পরিবেশ আমাদের জন্য, আমারা  পরিবেশের জন্য এবং নিজেদেরকে সচেষ্ট করি একই থিমে “Connecting People to Nature” পরিবেশকে ভোগ করতে নয়, রক্ষা করতে ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *