খুলনায় জাতীয় শোক দিবসের কর্মসুচি

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ৪২তম শাহাদাত বার্ষিকীতে জাতীয় শোক দিবস-২০১৭ পালন উপলক্ষে জাতীয় কর্মসূচি ও বিগত বছর গৃহীত কর্মসূচীর সাথে সংগতি রেখে খুলনায় দুই দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

১৩ আগস্ট  বিকেল তিনটা থেকে সন্ধ্যা পর্যন্ত খুলনা শিশু একাডেমীতে বঙ্গবন্ধুর জীবন ও কর্মভিত্তিক কবিতা আবৃত্তি ও চিত্রাংকন প্রতিযোগিতা এবং বঙ্গবন্ধুর ওপর ‘ চিরঞ্জীব বঙ্গবন্ধু ’ প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হবে।

খুলনা জিলা স্কুলে ১৩ আগস্ট  সকাল ১১টায় দুইটি গ্রুপে রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ‘ক’ গ্রুপে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ বিষয়ক রচনা পাঁচশ শব্দে লিখতে হবে। ‘খ’ গ্রুপে ৯ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে এবং রচনা আটশ  শব্দে লিখতে হবে। বিষয় ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’।

১৫ আগস্ট জাতীয় শোক দিবসে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি/আধাসরকারি/স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান/শিক্ষা প্রতিষ্ঠান/বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা এবং সূর্যাস্তের পূর্বে নামানো হবে।  সকাল সাড়ে আটটায় খুলনা নিউমার্কেট চত্ত্বর হতে শোকর‌্যালি শুরু হয়ে বাংলাদেশ বেতারে গিয়ে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হবে।

সকাল সাড়ে নয়টায় খুলনা অফিসার্স ক্লাব মিলনায়তনে দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। পরে একই স্থানে শিশু একাডেমীর চিত্রাংকন ও কবিতা আবৃত্তি, রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরষ্কার এবং যুব উন্নয়ন অধিদপ্তরের ঋণ বিতরণ করা হবে।

এছাড়া ওইদিন সকাল সাড়ে ১০টায় শিক্ষা প্রতিষ্ঠানে দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা,  হামদ ও নাত এবং মিলাদ মাহফিল ও মোনাজাতের আয়োজন করা হবে।

উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরিতে সকাল নয়টা হতে বিকেল পাঁচটা পর্যন্ত মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর কর্মজীবনভিত্তিক  পুস্তক প্রদর্শন করা হবে।  বাদ জোহর/সুবিধামত সময়ে কালেক্টরেট জামে মসজিদ/পুলিশ লাইন মসজিদ/টাউন জামে মসজিদে মিলাদ মাহফিল ও মোনাজাত এবং সুবিধামত সময়ে মসজিদ, মন্দির, গীর্জা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হবে।  খুলনা জেলা তথ্য অফিসের উদ্যোগে শহীদ হাদিস পার্কে সন্ধ্যা সাড়ে ছয়টায় এবং রাত আটটায় বঙ্গবন্ধুর ওপর নির্মিত ‘ চিরঞ্জীব বঙ্গবন্ধু’ প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হবে।

সুবিধাজনক সময়ে দিবসের তাৎপর্য তুলে ধরে ইসলামিক ফাউন্ডেশনে আলোচনা সভা, হামদ ও নাত, মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া জাতীয় শোক দিবসে স্থানীয় সংবাদপত্রসমূহের নিজস্ব ব্যবস্থাপনায় বিশেষ সংখ্যা/ক্রোড়পত্র প্রকাশ এবং বাংলাদেশ বেতার খুলনা  সুবিধামত সময়ে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। ৩ আগস্ট, ২০১৭ তারিখে খুলনা জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসানের সভাপতিত্বে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রস্তুতিমূলক সভায় এ সকল সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *