মিয়ানমারের উপর বাণিজ্যিক ও আর্থিক অবরোধ আরোপের আহবান

আজ খুলনা বিশ্ববিদ্যালয় অফিসার্স কল্যাণ পরিষদের উদ্যোগে মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠির ওপর বর্বরতম নির্যাতন, গণহত্যা ও অং সান সুচি’র নোবেল পুরস্কার প্রত্যাহার ও আন্তর্জাতিক আদালতে বিচারের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

পরিষদের সভাপতি শেখ মুজিবুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। তিনি বলেন মিয়ানমারের রাখাইনে যে বর্বর নির্যাতন, ধর্ষণ ও গণহত্যার ঘটনা ঘটছে তা এ সভ্য পৃথিবীতে কল্পনাও করা যায় না। এটা মানবতার বিপর্যয়। বাংলাদেশের মানুষ হিসেবে আমরা একাত্তরের মতো আরেকটা গণহত্যা ও নির্যাতনের চিত্র প্রত্যক্ষ করছি। আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আমরা মিয়ানমার সরকারের জঘণ্যতম এ আচরণে ঘৃণা প্রকাশ করি, ধিক্কার জানাই। তিনি মিয়ানমারের উপর বাণিজ্যিক ও আর্থিক অবরোধ আরোপের জন্য জাতিসংঘের প্রতি আহবান জানান।  তিনি বলেন ১৯১৯ সালের পর থেকে আমরা রাশিয়াকে বিশ্বের নিপীড়িত মানুষের পাশে দেখেছি। একাত্তরেও আমরা তাদেরকে বাংলাদেশের পাশে পেয়েছি। কিন্তু রোহিঙ্গা ইস্যুতে তাদের দৃষ্টিভঙ্গিতে, তাদের ভুমিকায় আমরা বিস্মিত। তাদের এ অবস্থানের জন্য আমরা নিন্দা জানাই। এই মানবতার সংকটে আমরা বিশ্ববিবেককে সোচ্ছার হওয়ার আহবান জানাই। তিনি বলেন আমরা গভীরভাবে উৎকন্ঠিত আশ্রয়প্রাপ্ত রোহিঙ্গাদের নিয়ে। কারণ, তারা দেশের অভ্যন্তরে বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়তে পারে। ফলে আইন-শৃঙ্খলার উপর চাপ সৃষ্টি হতে পারে। আমরা মিয়ানমার সরকারের প্রতি অবিলম্বে রোহিঙ্গাদের উপর নির্যাতন, ধর্ষণ, গণহত্যা বন্ধ করে তাদেরকে তাদের মাতৃভূমি রাখাইনে ফিরিয়ে নিয়ে মর্যাদার সাথে বসবাসের ব্যবস্থা গ্রহণের দাবি জানাই। তিনি বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার দৃষ্টান্ত দেখিয়ে বিপুল সংখ্যক রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে আশ্রয়ের ব্যবস্থা করেছেন। কিন্তু এই আশ্রয় সাময়িক এটা দীর্ঘদিন হতে পারে না। তাই অবশ্যই রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে বিশ্ব বিবেককে মিয়ানমারের উপর চাপ সৃষ্টি করতে হবে।মানববন্ধনে বক্তব্যে ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ বলেন রোহিঙ্গাদের উপর নির্যাতনের এ বিভৎস্য চিত্র একাবিংশ শতাব্দীতে ভাবতেও অবাক লাগে। একটি জাতিসত্ত্বাকে নির্মূল করার এ ঘৃণিত অপচেষ্টাকে আমরা ধিক্কার জানাই।

 মানববন্ধনে আরও বক্তব্য রাখেন  পরীক্ষা নিয়ন্ত্রক (চলতি দায়িত্ব) শেখ শারাফাত আলী, অফিসার্স কল্যাণ পরিষদের সহ-সভাপতি তারিকুজ্জামান লিপন, সহকারী রেজিস্ট্রার এস এম মোহাম্মদ আলী, কর্মচারিদের পক্ষে মোস্তফা আল মামুন প্রবাল। মানববন্ধনটি পরিচালনা করেন পরিষদের সাধারণ সম্পাদক দীপক চন্দ্র মন্ডল। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের কর্মচারীগণ উপস্থিত ছিলেন। অফিসার কল্যাণ পরিষদের পক্ষ থেকে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় প্রদান, খাদ্য. চিকিৎসাসহ  মানবিক সহযোগিতা প্রদান ও এ সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর দৃঢ়চিত্ত ভূমিকা ও আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরার প্রচেষ্টার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে তাঁর ভূমিকার প্রশংসা করা হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *