খুলনায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

‘তথ্যের অধিকার, তথ্যই শক্তি : সুশাসনের হাতিয়ার, দুর্নীতি থেকে মুক্তি’ এই স্লোগানকে সামনে রেখে সারা বিশ্বের সাথে তালমিলিয়ে আজ খুলনায় আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস-২০১৭ পালিত হয়। খুলনা জেলা প্রশাসন এবং সচেতন নাগরিক কমিটি(সনাক) খুলনা এর যৌথ উদ্যোগে দিবসটি পালিত হয়।

দিবসটি উদযাপন উপলক্ষে খুলনা জেলা প্রশাসন সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাহাঙ্গীর হোসেন এতে সভাপতিত্ব করেন।

দিবসটির তাৎপর্য তুলে ধরে সভাপতি তার বক্তৃতায় বলেন, বর্তমান সরকার সাধারণ জনগণকে ক্ষমতায়িত করতে চায়। তথ্য মানুষের জ্ঞানকে সমৃদ্ধ করে তার অধিকার সম্পর্কে সচেতন করে তোলে। এজন্য সরকার সাধারণ মানুষের ক্ষমতায়নের জন্য তথ্য অধিকার আইন প্রণয়ন করেছে। তথ্য অধিকার আইন বাস্তবায়নের সমন্বয়ক হিসেবে ‘তথ্য কমিশন’ গঠন করেছে যেটি একটি সংবিধিবদ্ব স্বাধীন প্রতিষ্ঠান। এছাড়া মানুষ যাতে স্বাস্থ্য, শিক্ষা, স্থানীয় সরকার, কৃষিসহ সরকারের যাবতীয় সেবা সংক্রান্ত তথ্য সহজে পেতে পারে এজন্য ‘জেলা তথ্য বাতায়ন’ নামে প্রতিটি জেলার নিজস্ব ওয়েব পোর্টাল তৈরি করেছে। মানুষ ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে যেকোন তথ্য এখান থেকে সহজেই পেতে পারে।

তথ্য অধিকার আইনের কার্যকর বাস্তবায়ন ও টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ (এসডিজি) অর্জন মূলত একে অপরের পরিপূরক উল্লেখ করে সভাপতি আরও বলেন, জনগণ যেন সরকারী সেবা সংক্রান্ত তথ্য সহজেই পেতে পারে এজন্য সরকারী কর্মচারীদের আরও আন্তরিক হতে হবে এবং জনগণকেও তার তথ্য প্রাপ্তির অধিকার সম্পর্কে সচেতন হতে হবে।

দিবসটির তাৎপর্য তুলে ধরে আরো বক্তৃতা করেন খুলনা জেলা তথ্য অফিসের উপপরিচালক ম. জাভেদ ইকবাল এবং আইনজীবী কুদরত-ই-খুদা। স্বাগত বক্তৃতা করেন সচেতন নাগরিক কমিটি, খুলনার সভাপতি অধ্যাপক আনোয়ারুল কাদির এবং টিআইবি’র  ধারণাপত্র উপস্থাপন করেন সনাকের ভাইস প্রোসিডেন্ট শেখ আবু হাসান। অনুষ্ঠানে সুজন সভাপতি অধ্যাপক জাফর ইমাম সহ বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *