খুলনা জেলা প্রশাসনের ঈদ প্রস্তুতি সভা অনুষ্ঠিত

আসন্ন ঈদ-উল-আযহা উপলক্ষে নিদিষ্ট স্থানে পশুর হাট বসানো, পশু জবাই, বর্জ্য নিষ্কাশন ও আইনশৃঙ্খলা পরিস্থিতিসহ সার্বিক বিষয়ে স্থানীয় কর্মসূচি প্রণয়ের জন্য এক প্রস্তুতিমূলক সভা ২২ আগস্ট খুলনা জেলা প্রশাসন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। খুলনা জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান এতে সভাপতিত্ব করেন।

সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়, ঈদের দিন আবহাওয়া অনুকূলে থাকলে নগরীর প্রথম এবং প্রধান ঈদের জামাত সকল আটটায় খুলনা সাকিট হাইজ ময়দানে এবং দ্বিতীয় জামাত সকাল সাড়ে নয়টায় একইস্থানে অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়া প্রতিকূল থাকলে দুইটি জামাতই সময় অপরিবর্তিত রেখে টাউন জামে মসজিদে অনুষ্ঠিত হবে। এছাড়া অন্যান্য মসজিদে সংশ্লিষ্ট ওয়ার্ড কমিশনারের তত্ত্বাবধানে মসজিদ পরিচালনা কমিটির সিদ্ধান্ত মোতাবেক সময়সূচি অনুযায়ী ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

সভায় আরো সিদ্ধান্ত হয় জেলা ও মহানগরে জেলা প্রশাসনের অনুমোদিত স্থান ব্যতীত যত্রতত্র পশুর হাট বসানো যাবে না। সভায় ঈদের দিন কোরবানীর পশু জবাই এবং বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে খুলনা সিটি কর্পোরেশনের পক্ষ থেকে জানানো হয়  নগরবাসী যাতে নিদিষ্ট স্থানে পশু কুরবানী করতে পারে সেজন্য কেসিসি ১৭২টি স্থান নির্ধারণ করেছে। সেখানে পশু জবাই, মাংস প্রস্তুত এবং পরিবহনের জন্য কেসিসির পক্ষ থেকে পর্যাপ্ত ব্যবস্থা থাকবে। নগরবাসী যাতে রাস্তায় পশু কুরবানী না করে সেজন্য তারা ব্যাপক প্রচারনা চালবে।

নিরাপত্তা বিষয়ে কেএমপি এবং জেলা পুলিশের পক্ষ থেকে জানানো হয় যে বিভিন্ন পশুর হাট, গুরুত্বপূর্ণ বাস টার্মিনাল, রেল স্টেশন, বড় বড় বিপনী বিতানে আগামী ২৬ আগস্ট থেকে পুলিশের বিশেষ টিম মোতায়েন থাকবে। মলম পাটি, অজ্ঞান পাটি, ছিনতাইকারীদের প্রতিরোধে সাদা পোশাকে পুলিশের কয়েকটি টিম কাজ করবে। পশুর হাটগুলোতে জালনোট সনাক্ত করার জন্য বাংলাদেশ ব্যাংকের সহযোগিতায় পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণকরা হয়েছে। ঈদের জামাত চলাকালীন সময়ে পুলিশের সার্বক্ষণিক নজরদারির ব্যবস্থা থাকবে।

সভায় আরো সিদ্ধান্ত হয় যে ঈদকে কেন্দ্র করে কোন ধরনে পটকাবাজি বা  জুয়ার আসর বসানো যাবে না। এ ধরনের কাজ করলে পুলিশ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে। জেলা প্রশাসক ঈদের জামাতের স্থানে পুলিশ প্রশাসনের পাশাপশি একটি করে স্বেচ্ছাসেবক টিম গঠনের পরামর্শ দেন।

সভায় জেলা প্রশাসন, কেএমপি, জেলা পুলিশ এবং জেলা পর্যায়ের অন্যান্য দপ্তরের উর্ধ্বতন কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *