খুলনা বিশ্ববিদ্যালয়ে নতুন একটি ইনস্টিটিউট চালু হ’ল

সুন্দরবন এবং উপকূলীয় এলাকা নিয়ে উচ্চতর শিক্ষা ও গবেষণার নতুন সুযোগ সৃষ্টি হবে

খুলনা বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউট ফর ইনটিগ্রেডেট স্টাডিজ অন দ্য সুন্দরবনস এন্ড কোস্টাল ইকোসিস্টেম নামে নতুন একটি ইনস্টিটিউট চালু করা হয়েছে।বিশ্ববিদ্যালয়ে প্রচলিত সেন্টার ফর ইনটিগ্রেডেট স্টাডিজ অন দ্য সুন্দরবনস (সিআইএসএস)-কে এই ইনস্টিটিউটে রূপান্তর করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয়ের এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে।

গত ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত বোর্ড অব এ্যাডভান্সড স্টাডিজের ৩৭তম সভার সিদ্ধান্ত মোতাবেক অত্র বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ইনটিগ্রেডেট স্টাডিজ অন দ্য সুন্দরবনস (সিআইএসএস)-কে রূপান্তরিত করে ইনস্টিটিউট ফর ইনটিগ্রেডেট স্টাডিজ অন দ্য সুন্দরবনস এন্ড কোস্টাল ইকোসিস্টেম করা হয়। গত ১০ অক্টোবর অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ১৫৭তম সভায় তা গৃহীত হয় এবং ১৪ অক্টোবর সিন্ডিকেটের ১৯৩তম সভায় তা অনুমোদিত হয়।

এর আলোকে রেজিস্ট্রার কার্যালয় থেকে এ সংক্রান্ত এক অফিস আদেশ জারি করা হয়। খুবির পূর্বতন সিআইএসএস এর পরিচালক প্রফেসর ড. দিলীপ কুমার দত্ত এ প্রসঙ্গে বলেন, ইনস্টিটিউট ফর ইনটিগ্রেডেট স্টাডিজ অন দ্য সুন্দরবনস এন্ড কোস্টাল ইকোসিস্টেম (আইআইএসএসসিই) প্রতিষ্ঠা করায় সুন্দরবন ছাড়াও দেশের বিস্তীর্ণ উপকূলীয় অঞ্চল তথা বিশ্বের উপকূলীয় অঞ্চল নিয়ে এই ইনস্টিটিউটে কাজ করার নতুন সুযোগ সৃষ্টি হবে।

সিআইএসএস-এ এ ধরণের কাজের সুযোগ ছিলো না। এখন সংশ্লিষ্ট বিষয়ে উচ্চতর শিক্ষা ও গবেষণার নতুন সুযোগ সৃষ্টি হলো। বিশ্ববিদ্যালয়ের এ ইনস্টিটিউট বৈশ্বিক পরিম-লে এ ধরনের প্রতিষ্ঠানের অন্তর্ভুক্ত হবে এবং এর কর্মক্ষেত্রের পরিধি বহুগুণে বিস্তৃত হবে। খুলনাঞ্চলের সুন্দরবন ও দেশের উপকূলীয় অঞ্চল নিয়ে গবেষণার ক্ষেত্র সম্প্রসারিত হওয়ায় আমরা নতুন নতুন উদ্যোগ গ্রহণ করতে পারবো। তিনি জানান প্রাথমিক কার্যাদি সম্পন্নের পর এ ইনস্টিউটে সংশ্লিষ্ট বিষয়ের উপর মাস্টার্স, এমফিল ও পিএইচডি প্রোগ্রাম চালু করা ছাড়াও সংশ্লিষ্ট বিষয়ের উপর সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপ ও প্রশিক্ষণের আয়োজন করা যাবে। এ ইনস্টিটিউটে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষক ও গবেষক নিয়োজিত হওয়ার সুযোগও সৃষ্ট হবে। তিনি এ উদ্যোগ গ্রহণ করায় বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।  উল্লেখ্য, ২০০৩ সালে খুলনা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর ইনটিগ্রেডেট স্টাডিজ অন দ্য সুন্দরবনস (সিআইএসএস) চালু হয়।

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *