‘১৯৭১ সালে বাংলাদেশের গণহত্যা’ শীর্ষক জাতীয় সেমিনার

শুক্রবার ২১ জুলাই খুলনার ‘১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট’এর অধীনে পরিচালিত ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র’র আয়োজন ‘১৯৭১ সালের বাংলাদেশের গণহত্যা’ শীর্ষক জাতীয় সেমিনার অনুষ্ঠিত হয়। খুলনার কাজী আজহারুল হক মিলনায়তন, বিএমএ ভবনে অনুষ্ঠিত এই সেমিনারে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন পাকিস্তানের বিশিষ্ট লেখক ও গবেষক বেগম আনাম জাকারিয়া এবং লেখক হারুন খালিদ।

সেমিনারে স্বাগত বক্তৃতা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মো. মাহবুবর রহমান, সূচনা বক্তৃতা করেন ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি ও ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট এর ট্রাস্টি শাহরিয়ার কবির। আরো উপস্থিত ছিলেন ১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট’র ট্রাস্টি সম্পাদক ডা. শেখ বাহারুল আলম ও খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. ফায়েক উজ্জামান। সেমিনারে সভাপতিত্ব করেন প্রখ্যাত ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন।

শাহবিয়ার কবির তার বক্তৃতায় জানান, সম্প্রতি বাংলাদেশে উদযাপিত জাতীয় গণহত্যা দিবস বিষয়ে বেগম জাকারিয়া বর্তমান সময়ের বিখ্যাত ডিজিটাল দৈনিক পত্রিকা Scroll.in  এ ২৫ শে মার্চ ২০১৭ একটি প্রবন্ধ প্রকাশ করেন। প্রবন্ধে তিনি বর্ণনা করেন কিভাবে পাকিস্তান ১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত গণহত্যাকে বারবার অস্বীকার করার মাধ্যমে ভুলে যাওয়ার চেষ্টা করছে।

বেগম আনাম জাকারিয়া এবং হারুন খালিদ তাদের বক্তব্যে বলেন, বাংলাদেশের গণহত্যা নিয়ে পাকিস্তানের নীরবতা তাদের পীড়া দেয়। বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে পাকিস্তানির অনাগ্রহ ও এড়িয়ে চলার প্রতিবাদ করে তিনি বলেন, ’ইতিহাস যতই বিব্রতকর হোক না কেন, ইতিহাসের দায় শোধের জন্য এটি স্বীকার করা উচিত।’

বেগম আনাম জাকারিয়া একাধারে একজন শিক্ষাবিদ, উন্নয়নকর্মী, পুরস্কার প্রাপ্ত লেখক এবং সাইকোথেরাপিস্ট। সম্প্রতি তিনি Footprints of Partition: Narratives of Four Generations of Pakistanis and Indians নামের একটি বই রচনা করে জার্মান শান্তি পুরস্কার ২০১৭ অর্জন করেন। তাঁর সহধর্মী হারুন খালিদ একজন ভ্রমণ বিষয়ক লেখক ও ফ্রিল্যান্স সাংবাদিক। তার প্রায় ২০০টি ভ্রমণ, ধর্ম ও সংস্কৃতি বিষয়ক প্রবন্ধ বিভিন্ন সংবাদপত্র ও ম্যাগাজিন যেমন, ফ্রাইডে টাইমস, ডন, হিমেল ইত্যাদিতে প্রকাশিত হয়েছে। এই গবেষক দম্পতি কিছুদিনের জন্য বাংলাদেশে এসে এখানকার গণহত্যা বিষয়ে তথ্য সংগ্রহ করছেন। দুপুরে তারা খুলনায় অবস্থিত বাংলাদেশের একমাত্র গণহত্যা জাদুঘর ’১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর’ ঘুরে দেখেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *