অনানুষ্ঠানিক বিজ্ঞান শিক্ষা বিজ্ঞানমস্কতা সৃজনের অন্যতম উৎস

খুলনায় ‘অনানুষ্ঠানিক বিজ্ঞান শিক্ষা বিজ্ঞানমনস্কতা সৃজনের অন্যতম উৎস’ শীষক দিনব্যাপী সেমিনার এবং বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা আজ খুলনা জেলা প্রশাসন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।  সকালে প্রধান অতিথি হিসেবে  এর উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।

বিভাগীয় কমিশনার বলেন, আধুনিক সভ্যতা বিজ্ঞানের অবদান। যে দেশ যত বেশি বিজ্ঞান ও প্রযুক্তির আবিস্কারক তারাই পৃথিবীকে নেতৃত্ব দিচ্ছে। আমেরিকা, বৃটেন, চীন বিজ্ঞানের অবদানের কারণেই উন্নত।  এ সকল দেশকে উন্নত করার পিছনে ছিল মেধা ও শ্রম।  যে জাতির মেধা আছে তারাই বিশ্বে টিকে থাকবে।  আমাদেরকেও সৃজনশীল হতে হবে। মেধা ও বুদ্ধি দিয়ে বাংলাদেশকে এগিয়ে নিতে হবে। বাস্তব সম্মত ও বিজ্ঞান সম্মত লেখাপড়ার প্রতি গুরুত্ব দিতে হবে। বিজ্ঞানকে ব্যবহার করতেও  ব্যাপক পড়াশুনার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহবান জানান।

খুলনা বিভাগীয় প্রশাসন এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, ঢাকার যৌথ আয়োজনে এতে খুলনা বিভাগের ১০ জেলার জেলা পর্যায়ে শ্রেষ্ঠ ৬০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার  (উন্নয়ন)  নিশ্চিত কুমার পোদ্দার’র সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন খুলনা জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান।  প্রবন্ধ উপস্থাপন করেন কুয়েটের পদার্থ বিজ্ঞানের বিভাগীয় প্রধান প্রফেসর ড. শিবেন্দ্র শেখর শিকদার। স্বাগত বক্তৃতা করেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ঢাকার প্রতিনিধি মোঃ কামরুল ইসলাম।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *