কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা দিবস ২০১৮ উদযাপন

আজ খুলনা বিভাগীয় পর্যায়ে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রনালয় পরিচালিত কমিউনিটি বেইজড্ হেল্থ কেয়ার প্রকল্পের প্রতিষ্ঠা দিবস ২০১৮ উপলক্ষে এক বর্ণাঢ্য ট্রাক র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

“শেখ হাসিনার অবদান, কমিউনিটি ক্লিনিক বাঁচায় প্রাণ”   কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে এক বর্ণাঢ্য ট্রাক র‌্যালি উদ্বোধন করেন  খুলনার বিভাগীয়  স্বাস্থ্য অফিসার  ডা: মো: রওশন আনোয়ার।  আরোও উপস্থিত ছিলেন – আতিরিক্ত বিভাগীয় কমিশনার ( রাজস্ব), সুভাষ চন্দ্র সাহা, উপপরিচালক ও প্রকল্প পরিচালক, কমিউনিটিক ক্লিনিক, খুলনা বিভাগ,  ডা: হোসনেয়ারা বেগম, অতিরিক্ত  জেলা প্রসাশক (এল এ), মো: মনিরুজ্জামান,  সিভিল সার্জন, খুলনা,  ডা: এ এস এম আব্দুর রাজ্জাক ।

উদ্বোধনী বক্তব্যে বিভাগীয়  স্বাস্থ্য অফিসার বলেন যে, বাংলাদেশে ১৯৯৬ সালে প্রতি ৬ হাজার জনগোষ্ঠীর জন্য ১টি করে দেশব্যাপী ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক স্থাপনের সিদ্ধান্ত হয়, এর মধ্যে ১০,৭২৩ টি ক্লিনিক চালু করা হয়। কিন্তু ২০০১ সালে ক্লিনিকগুলো বন্ধ হয়ে যায়। ২০০৯ সালে ক্লিনিক গুলো আবার চালু করা হয়। এই ক্লিনিকগুলো চালুর ফলে নিরাপদ মাতৃত্ব, নবজাতক, শিশু ও নারীদের স্বাস্থ্যসেবায় উন্নতি সাধিত হয়। যার স্বীকৃতি স্বরূপ কমিউনিটি ক্লিনিক পুরস্কৃত হয়েছে।

বর্তমানে এই কর্মকান্ডের নেতৃত্ব দিচ্ছেন লাইন ডিরেক্টর অধ্যাপক ডাঃ মোঃ আবুল হাসেম খান। তার সুযোগ্য নেতৃত্বে  কমিউনিটি  ক্লিনিকের  বিভিন্ন  সেবাসমূহসহ,   ম্যাস মিডিয়া ক্যাম্পেইন,  কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা দিবস ২০১৮ উদ্যাপন, বর্ণাঢ্য ট্রাক র‌্যালি ও  পোষ্টার, লিফলেট বিতরনসহ  বিভিন্ন  জনগুরুত্বপূর্ন  এলাকায়  জারিগান ও ভিডিও  শো প্রদর্শনী  করা  হয় । শেড ফাউন্ডেশন  খুলনায় দিনব্যাপি- বিভাগীয় কমিশনার অফিস, লিবাটি, দৌলতপুর,বয়রা বাজার, গল্লামারি, নিরালা, রূপসাঘাট ও শিববাড়ী মোড়সহ বিভিন্ন স্থানে লোক সংগীত পরিবেশন ও কমিউনিটি ক্লিনিক সংক্রান্ত  ভিডিও চিত্র প্রদর্শনী সম্পন্ন করবে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *