কেবল বিচার করে দুর্নীতি কমানো যাবে না দুদক মহাপরিচালক !

দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক (প্রতিরোধ) মাহমুদ হাসান বলেছেন, যারা দুর্নীতি করে তাদেরকে কোন অনুষ্ঠানে দাওয়াত দিবেন না, তাদের সাথে কোন আত্মীয়তা করবেন না, এদেশ থেকে দুর্নীতি নির্মূল করতে হলে এদেরকে সামাজিকভাবে বয়কট করতে হবে।

তিনি আজ সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা প্রশাসন, অন্যান্য সরকারি দপ্তরের জেলা পর্যায়ের কর্মচারীবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বঙ্গবন্ধুকে উদ্ধৃত করে মাহমুদ হাসান বলেন, বঙ্গবন্ধু দুর্নীতির খবর পোস্টকার্ডের মাধ্যমে তাঁকে জানাতে বলেছিলেন যাতে করে দুর্নীতিবাজদের কথা সবাই জানতে পারে, ঘৃণা করে, সামাজিকভাবে একঘরে করে রাখে।

কেবল বিচার করে দুর্নীতি কমানো যাবে না উল্লেখ করে প্রধান অতিথি বলেন, দুর্নীতি যাতে না ঘটে সেজন্য আগে থেকেই সোচ্চার হতে হবে। পরবর্তী প্রজন্মের মধ্যে দুর্নীতি বিরোধী চেতনা সঞ্চার করতে হবে। স্কুলে স্কুলে সততাসংঘ গড়ে তুলতে হবে। প্রতিদিন শিক্ষকগণ শ্রেণীকক্ষে গিয়ে যদি একটি সততার কথা, ন্যায়পরায়নতার কথা বলেন তাহলে শিক্ষার্থীদের মধ্যে অনিয়ম বিরোধী চেতনা জাগ্রত হবে। এ ধরণের  সামাজিক আন্দোলন ছাড়া কখনই দুর্নীতি দূর করা সম্ভব নয়। তিনি উপস্থিত সকলকে এই দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোলনে শরিক হওয়ার আহ্বান জানান।

তবে ‘কেবল বিচার করে দুর্নীতি কমানো যাবে না’ উল্লেখ করে মূলত তিনি বিচারব্যবস্থার আক্ষমতাকেই উল্লেখ করতে চেয়েছেন বলে মত উপস্থিত অনেকের। তাদের বক্তব্য, সারা পৃথিবীতেই দুর্নীতি দূর করতে বিচার ব্যবস্থার উপরই নির্ভর করা হচ্ছে আর একটি রাষ্ট্রের জন্য সেটাই স্বাভাবিক, তা হলে এ দেশে তা সম্ভব নয় কেন? এটা তো দুর্নীতির বিরোধিতাকে পাসকাটিয়ে যাওার নামান্তর।

ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ ফারুক হোসেন, সিভিল সার্জন এ এস এম আব্দুর রাজ্জাক সহ খুলনা বিভাগীয় ও জেলা পর্যায়ের সরকারি অফিসের উর্দ্ধতন কর্মচারীগণ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *