খুবিতে অত্যাধুনিক প্রযুক্তি ও সফটওয়্যার কাজে লাগিয়ে তথ্য উপাত্ত বিশ্লেষণের উপর প্রশিক্ষণ

আজ খুলনা বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের ইউআরপি ডিসিপ্লিনের লেকচার থিয়েটারে নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনে হেকেপ সাব প্রজেক্টের উদ্যোগে অত্যাধুনিক প্রযুক্তি ও সফটওয়্যার কাজে লাগিয়ে তথ্য উপাত্ত বিশ্লেষণের উপর দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

সকাল সাড়ে ৯ টায় এই প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়োর ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ। তিনি বলেন, সৌন্দর্যের মূলে রয়েছে পরিকল্পনা। পরিকল্পনা ছাড়া কোনো কিছুই সুন্দরভাবে চলে না। আমাদের দেশে নগর বা শহরের নানা সমস্যার মূলে রয়েছে অব্যবস্থাপনা ও অপরিকল্পিত কাজ। সঠিকভাবে পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতে পারলেই অব্যবস্থাপনা দূর হয়। তিনি পরিকল্পনা গ্রহণের ক্ষেত্রে তথ্য উপাত্তকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় বলে উল্লেখ করেন এবং সে লক্ষ্যে ইউআরপি ডিসিপ্লিনের শিক্ষার্থীদেরকে আধুনিক উপাত্ত বিশ্লেষণের উপর যে প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা নেওয়া হয়েছে তার জন্য আন্তরিক ধন্যবাদ জানান। এর মাধ্যমে ভবিষ্যতে শিক্ষার্থীরা আধুনিক, পরিকল্পিত, দৃষ্টিনন্দন বাংলাদেশ গড়ে তুলতে ভূমিকা রাখতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ডিসিপ্লিন বেজড লার্নিং এনহ্যান্সমেন্ট ইন আরবান প্লানিং গ্রাজুয়েট এডুকেশন ফর মিটিং চ্যালেঞ্জেস অব দ্য টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি অব আরবান এন্ড রুরাল প্লানিং, হেকেপ সাব প্রজেক্টের আওতায় এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন সাব প্রজেক্ট ম্যানেজার প্রফেসর ড. মোঃ আশরাফুল আলম। বিশেষ অতিথি ছিলেন নগর ও গ্রামীন পরিকল্পনা ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. শেখ মো. মুরছালীন মামুন এবং জনসংযোগ ও প্রকাশনা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক এস এম আতিয়ার রহমান। উদ্বোধন অনুষ্ঠান শেষে প্রশিক্ষণ প্রদান করেন ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক ড. মোঃ মোস্তাফিজুর রহমান। প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের ৩০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *