খুবিতে ইউনিভার্সিটি এক্সপেরিয়েন্স শেয়ারিং এন্ড ডিস্কাশনস শীর্ষক সভা অনুষ্ঠিত

খুলনা বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের ইউআরপি ডিসিপ্লিনের লেকচার থিয়েটারে ৫ জুলাই আইন ডিসিপ্লিন ও ইউএসএআইডির যৌথ উদ্যোগে ‘ইউনিভার্সিটি এক্সপেরিয়েন্স শেয়ারিং এন্ড ডিস্কাশনস’ শীর্ষক সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আইন স্কুলের ডিন ও ডিসিপ্লিন প্রধান (চলতি দায়িত্ব) প্রফেসর ড. ফিরোজ আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

তিনি বলেন আইনের চোখে সবাই যেমন সমান, তেমনি বিচার চাওয়ার অধিকার সবার আছে। কিন্তু বাস্তবিক অবস্থায় বিচার পাওয়ার জন্য কোর্ট পর্যন্ত যাওয়ার সামর্থ্য এ দেশে বিশেষ করে প্রান্তিক মানুষদের নেই। কোর্ট পর্যন্ত গেলেও কার কাছে যাবেন, কার মাধ্যমে মামলা করবেন, আবার মামলা করে সে মামলা দীর্ঘায়িত হলে বাদির পক্ষে খরচ চালানো কঠিন হয়। ফলে অনেক ক্ষেত্রে বাদী হতাশ হয়ে পড়েন। এই জন্য আইনের ছাত্রদের উক্ত বিষয়গুলো মাথায় রাখতে হবে। ভবিষ্যতে তারা যখন আইন পেশায় প্রবেশ করবেন তখন প্রান্তিক মানুষের কথা মনে রাখতে হবে যাতে তাদের ন্যায় বিচার পাওয়ার পথ সুগম হয়।

তিনি বলেন, আমাদের দেশে নারী নির্যাতনের অনেক ঘটনা ঘটে কিন্তু নির্যাতিত নারীরা তা নিয়ে কোর্ট পর্যন্ত আসতে পারেন খুব কম সংখ্যক । আবার যারা আসেন তাদেরকেও নানা প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হতে হয়। তিনি ভবিষ্যত পেশাগত জীবনে খুলনা বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষার্থীদের তা মনে রাখার আহবান জানান। তিনি বলেন, আইনের শিক্ষার্থী হিসেবে আইনের বিষয়গুলো নিয়ে শর্টকার্ট শেখার কোনো সুযোগ নেই। আইন বিষয়ে পুঙ্খানুপুঙ্খভাবে জানতে হবে। তা না হলে ভবিষ্যত জীবনে আইন পেশায় সফল হওয়া যাবে না। তিনি ইউএসএআইডির সহায়তায় বিশ্ববিদ্যালয়ের আইন ডিসিপ্লিনের উদ্যোগে অভিজ্ঞতা শেয়ারিং করার এই অনুষ্ঠান আয়োজনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন এবং এ ধরনের প্রোগ্রাম অব্যাহত রাখার আহবান জানান।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন খুলনা জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মোহাম্মদ ফরিদ আলম, খুলনা জেলা লিগ্যাল এইড কমিটির প্যানেল ল ইয়ার পপি ব্যানার্জি, ইউএসএআইডির নিউ হ্যাম্পশায়ারের কোর্ট অ্যাডমিনিস্ট্রেশন এক্সপার্ট জন বিশপ, বিশ্ববিদ্যালয়ের আইন ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক তালুকদার রাসেল মাহমুদ, প্রভাষক এস এম হায়াৎ মাহমুদ ও সংশ্লিষ্ট সংস্থার লিগ্যাল অফিসার মোঃ মোস্তফা কামাল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক পুণম চক্রবর্তী। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *