খুলনায় বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

‘পরিবর্তনশীল বিশ্বে তরুণদের মানসিক স্বাস্থ্য’ এ প্রতিপাদ্য নিয়ে আজ খুলনায় পালিত হয় বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস-২০১৮। এ উপলক্ষে ১০ অক্টোবর সকালে খুলনা সিভিল সার্জন দপ্তরের উদ্যোগে জেনারেল হাসপাতাল চত্ত্বরে বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন খুলনার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ মোঃ আতিয়ার রহমান শেখ।

খুলনা জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোঃ মাহাবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে চিকিৎসক, নার্স ও এনজিও প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, শারীরিক সুস্থ্যতার পাশাপাশি মানসিকভাবে সুস্থ্য থাকতে হবে। তরুণ সমাজের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলের অংশগ্রহণ খুবই জরুরি। বিশেষ করে মাদকাসক্তি পারিপার্শ্বিক পরিবেশ, পারিবারিক ও সামাজিক নানা অস্থিরতায় তরুণ সমাজের মানসিক স্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলছে। এ জন্য পারিবারিক বন্ধনকে আরো সুদৃঢ় করতে হবে, মাদকসেবন পরিহার করতে হবে।

মানসিক রোগের সুস্থ্য থাকার জন্য মাদকসক্তি থেকে দূরে থাকতে হবে, অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহার মানসিক রোগের অন্যতম কারণ, মোবাইল ফোনের পরিমিত ব্যবহার করতে হবে, সময়মতো ঘুমানোর অভ্যাস করুন, রাতে জাগবেন না, দিনে অতিরিক্ত ঘুমানো যাবে না, প্রতিদিন হালকা ব্যায়াম ও হাঁটাহাঁটি করতে হবে, মানসিক রোগীকে উত্যক্ত করা যাবে না, তাদেরকে ঘরে আটকে না রেখে চিকিৎসাসেবা দিন বা চিকিৎসকের শরণাপন্ন হোন এবং তাদের প্রতি মমতা প্রদর্শন করুন। উল্লেখ্য, বাংলাদেশে শতকরা ১৬ জন প্রাপ্তবয়স্ক মানুষ মানসিক রোগে ভুগছে। এর মধ্যে শিশু-কিশোর মানসিক রোগের হার ১৮ শতাংশ।

জেলারেল হাসপাতাল চত্ত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেনারেল হাসপাতাল চত্বরে এসে শেষ হয়। র‌্যালিতে চিকিৎসক, নার্স ও এনজিও ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *