খুলনায় বিশ্ব যক্ষ্মা দিবস পালিত

খুলনায় আজ র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে পালিত হয় বিশ্ব যক্ষ্মা দিবস ২০১৮। এবারে দিবসটির প্রতিপাদ্য ‘নেতৃত্ব চাই যক্ষ্মা নির্মূলে, ইতিহাস গড়ি সবাই মিলে।‘

দিবসটি উপলক্ষে সকালে খুলনা স্কুল হেলথ ক্লিনিক মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয় । এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা জেলা প্রশাসক আমিন উল আহসান।

প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, যক্ষ্মা নির্মলে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করতে হবে। এজন্য স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে যক্ষ্মা সনাক্তকরণ, প্রতিরোধ ও চিকিৎসা সম্পর্কে  ধারনা দিতে হবে। ইপিআই কর্মসূচিতে সাধারণ মানুষ যেমন স্বপ্রণোদিত হয়ে অংশগ্রহণ করছে। তেমনি যক্ষ্মা নির্মূল কর্মসূচিকে জনকর্মসূচিতে পরিণত করতে হবে। তিনি এ কর্মসূচি সফল করতে সম্পৃক্ত সকল স্বাস্থ্যকর্মীদের আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান।

খুলনা ডেপুটি সিভিল সার্জন ডা. মো. আতিয়ার রহমান শেখ এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন  খুলনার প্রাক্তন সিভিল সার্জন ডা. মোঃ হামে জামাল, জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির বিভাগীয় যক্ষ্মা বিষেশজ্ঞ ডাঃ মোঃ আনোয়ারু আজাদ, কেসিসি’র স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ স্বপন মজুমদার, ব্র্যাক প্রতিনিধি মোঃ আবুল কালাম আজাদ এবং নাটাবের যুগ্ন সম্পাদক শামীমা সুলতানা শিলু। স্বাস্থ্য বিভাগ, সিভিল সার্জন অফিস, ব্রাকসহ অন্যান্য সহযোগী সংস্থা যৌথভাবে এ সকল কর্মসূচীর আয়োজন করে। পরে প্রধান অতিথি বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী ছাত্র-ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

এর আগে দিবসটি উপলক্ষে শহীদ হাদিস পার্ক থেকে জেলা প্রশাসকের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্কুল হেলথ ক্লিনিক চত্ত্বরে এসে শেষ হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *