চলতি অর্থ বছরে কেসিসি’র বাজেট ৬৩৭ কোটি নয় লাখ টাকা

খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) চলতি ২০১৮-১৯ অর্থ বছরের জন্য ৬৩৭ কোটি, নয় লাখ ৮৬ হাজার টাকার বাজেট ঘোষণা করেছে। কেসিসি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান আজ দুপুরে নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে এ বাজেট ঘোষণা করেন।

প্রস্তাবিত এ বাজেটে রাজস্ব ব্যয় ধরা হয়েছে ১৮১ কোটি  ৮৯ লাখ ৭৮ হাজার টাকা এবং সরকারি অনুদান ও বৈদেশিক সাহায্য নির্ভর উন্নয়ন ব্যয় ধরা হয়েছে  ৪৫৫ কোটি ২০ লাখ আট হাজার টাকা। উল্লেখ্য, ২০১৭-১৮ অর্থ বছরে বাজেটের লক্ষ্যমাত্রা ছিল ৪৪০ কোটি ৭৯ লাখ ৮৮ হাজার টাকা।  সংশোধিত আকারে দাড়িয়েছে ২৫৫ কোটি ৭৯ লাখ ২৯ হাজার টাকা।  যার লক্ষ্যমাত্রা অর্জনের হার ৫৮.০২%।

বাজেট ঘোষণাকালে সিটি মেয়র  বাজেটের মূল বৈশিষ্টগুলো তুলে ধরে বলেন, এ বাজেটে নতুন কোন কর আরোপ করা হয়নি। নিজস্ব আয়ের উৎস সম্প্রসারণের মাধ্যমে কর্পোরেশনের আয় বৃদ্ধির পরিকল্পান নেয়া হয়েছে। ব্যয়ের খাত হিসেবে সড়ক ও ড্রেনেজ ব্যবস্থপনার উন্নয়ন, শহর রক্ষা বাঁধ নির্মাণ, বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়ন, নাগরিক সেবা সম্প্রসারণ, মশক নিধন, স্বাস্থ্য ব্যবস্থাপনার উন্নয়ন বিশেষ গুরুত্ব পেয়েছে। খুলনার উন্নয়নে সরকারের বিশেষ দৃষ্টি আছে জানিয়ে মেয়র বলেন, আগামীর সুন্দর শহর নির্মাণে সড়কে এলইডি বাতি স্থাপন, নগর ভবনে সোলার প্যানেল স্থাপন, পাবলিক হল নির্মাণ, খালিশপুর নিউ মার্কেট, সন্ধ্যা বাজার, শেখপাড়া বাজার উন্নয়ন সহ প্রস্তাবিত ১১টি জাতীয় এডিপি প্রকল্প রয়েছে।

কেসিসি মেয়র জানান, কেসিসির নিজস্ব সংস্থাপন ব্যয় মিটিয়ে রাজস্ব তহবিল হতে বিভিন্ন উন্নয়নমূলক খাতে মোট  ৬৯ কোটি ৬৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।  প্রস্তাবিত বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচীর জন্য বরাদ্দ রাখা হয়েছে ৭৭ কোটি ৫১ লাখ ৪০ হাজার টাকা।  উক্ত বরাদ্দ হতে  পূর্ত খাতে  ৪৬  কোটি ৯৯ লাখ টাকা,  ভেটেরিনারি খাতে ২৫ লাখ টাকা, জনস্বাস্থ্য খাতে ১১  কোটি  টাকা, কঞ্জারভেন্সি খাতে ১৬ কোটি ২৭ লাখ ৪০ হাজার  টাকা বরাদ্দ রাখা হয়েছে। নগরীতে বিশুদ্ধ পানি সরবরাহের দায়িত্ব খুলনা ওয়াসার হলেও বিশেষ প্রয়োজনে জরুরি পানির চাহিদা মেটানোর জন্য গভীর ও অগভীর নলকূপকে সাবমারসিবল পাম্পে রূপান্তর করার জন্য এখাতে তিন কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেন কেসিসির অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও কাউন্সিলর শেখ মোঃ গাউসুল আজম। এ সময় কেসিসির কাউন্সিলর, সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী নেতৃবৃন্দ, সরকারি অফিসার, কেসিসির উর্ধ্বতন কর্মচারী এবং গণমাধ্যমের প্রতিনিধিরা  উপস্থিত ছিলেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *