পরিবার পরিকল্পনা বিভাগের শ্লোগান পরিবর্তন

‘দুটি সন্তানের বেশি নয়, একটি হলে ভাল হয়’ শ্লোগান পরিবর্তন করে ‘ছেলে হোক মেয়ে হোক দুটি সন্তানই যথেষ্ট’ শ্লোগান চালু করেছে পরিবার পরিকল্পনা অধিদপ্তর।

খুলনা জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক গুরু প্রসাদ ঘোষ জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় এ তথ্য জানান। খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে আজ রবিবার এই সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

শ্লোগান পরিবর্তনের কারণ সম্পর্কে গুরু প্রসাদ ঘোষ বলেন, বিশ্বে একসন্তান নীতি গ্রহণকারী অধিকাংশ দেশ তাদের লক্ষে সফল হতে পারেনি।

জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, বাংলাদেশের সংবিধান মতে প্রজাতন্ত্রের সকল কর্মচারীর নির্বাচনে দায়িত্ব পালনে বাধ্যবাধকতা রয়েছে। সুতরাং সরকারি কর্মচারীদের নির্বাচনকালে অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে। তিনি আরও বলেন, জরাজীর্ণ ভোটকেন্দ্রগুলো ও ভোটকেন্দ্রে যাওয়ার রাস্তা ভোটের আগেই সংস্কার করা প্রয়োজন। নির্বাচনী তফসিল ঘোষণার আগে নির্বাচনকে লক্ষ্য করে স্থাপিত বিলবোর্ড, ব্যানার ও পোস্টার অপসারণে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে ৯৮ শতাংশ পোস্টার অপসারণ করা হয়েছে। নির্বাচনকে কেন্দ্র করে জনমনে ভীতি দূর করা ও সবার আস্থা অর্জনের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরো সক্রিয় হওয়ার পরামর্শ দেন জেলা প্রশাসক। ভোটকেন্দ্রের ঝুঁকি নিরুপণ ও তা প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন তিনি।

রাসমেলা উপলক্ষে দুবলারচর ও সুন্দরবন এলাকায় স্থাপিত নিরাপত্তাক্যাম্পসমূহে সতর্ক অবস্থায় থেকে হরিণ শিকাররোধ ও পর্যটকদের নিরাপত্তায় কার্যকর ভূমিকা রাখবে বলে বন বিভাগের পক্ষ হতে সভায় জানানো হয়। বিদ্যুৎ বিভাগের পক্ষ হতে জানানো হয় যে, তাদের কাছে জমা পড়া আবেদনের বিপরীতে শতভাগ বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে। এছাড়াও খুলনা-সাতক্ষীরা মহাসড়ক, খুলনা জেলা কারাগার, জেলা পরিষদ অডিটোরিয়াম, বটিয়াঘাটা ও  দাকোপে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণের অগ্রগতি বিষয়ে সভায় আলোচনা করা হয়।

সভার শেষ পর্যায়ে খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া তাঁর দপ্তর হতে খুলনার ১০ জেলার জেলা প্রশাসকদের সাথে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে আসন্ন নির্বাচনের প্রস্তুতি ও সরকারের চলমান উন্নয়ন কর্মকান্ড সম্পর্কে বিশদ খোঁজ খবর নেন।

সভায় সিভিল সার্জন ডাঃ এএসএম আব্দুর রাজ্জাক, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মোঃ ইকবাল হোসেনসহ জনপ্রতিনিধি, সরকারি কর্মচারী ও কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *