সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির ওপর প্রশিক্ষণ

সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির অপারেশন ম্যানুয়ালের ওপর তিনদিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠান ১১ সেপ্টেম্বর মঙ্গলবার সকালে খুলনা সার্কিট হাউজ সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হোসেন।

অনুষ্ঠানে জেলা প্রশাসক বলেন, প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নের সকল পর্যায়ে প্রকল্প একালার  প্রকৃতি ও পরিবেশ বিবেচনায় রাখতে হবে। পরিবেশের উপর বিরুপ প্রভাব ফেলে এমন প্রকল্প পরিহার করা যেতে পারে। প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে উন্মুক্ত জলাশয়, খাল, নদীর বিষয়টি বিবেচনায় আনা হয় না। ফলে বর্ষা মৌসুমে অতিরিক্ত পানি অপসারণের পথ রুদ্ধ হয়। সরকার গৃহীত প্রকল্প যেমন দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করতে হবে একই সাথে প্রাকৃতিক ঐতিহ্যের অংশ উন্মুক্ত জলাশয় রক্ষন ও পরিবেশের উপর নেতিবাচক প্রভাবের বিষয়টি বিবেচনা করতে হবে। উন্নয়ন হবে সমন্বিত ও প্রকৃতি বান্ধব।

খুলনা জেলা প্রশাসনের আয়োজনে এ প্রশিক্ষণে প্রশিক্ষণার্থীগণ সামাজিক প্রকল্পের পরিবেশগত ও সামাজিক নিরাপত্তা, পরিবেশ ব্যবস্থাপনার নীতিমালা, নেতিবাচক পরিবেশের বৈশিষ্ট, সামাজিক প্রকল্পে কর্মসংস্থান, ক্ষুদ্র নৃতাত্বিক গোষ্ঠী ও হতদরিদ্রের অংশগ্রহণ সম্পর্কে জানতে পারবে।

তিন দিনের এ প্রশিক্ষণে খুলনা ও নড়াইল জেলার বিভিন্ন উপজেলার প্রকল্প বাস্তবায়ন অফিসার ও উপ সহকারী প্রকৌশলীরা অংশ গ্রহণ করেন। খুলনা জেলার ত্রাণ ও পুনবার্সন অফিসার আজিজুল হক জোয়ার্দ্দার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *