সুন্দরবনে বন্যপ্রাণী নিধন অব্যাহত, ১টি হরিণসহ ৪টি কুমিরের চামড়া উদ্ধার

পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের হরিণটানা ফরেস্ট ক্যাম্পের দুদমূখী খাল থেকে একটি জীবিত হরিণসহ ৪টি নোনা পানির কুমিরের চামড়া উদ্ধার করেছে বনবিভাগ।

শনিবার রাত ৯টার দিকে একটি ডিঙ্গি নৌকা থেকে এই কুমিরের চামড়া ও হরিণ উদ্ধার করা হয়। সুন্দরবন বিভাগ এ ঘটনায় জড়িত বন্যপ্রাণী পাচার চক্রের কোন সদস্যকে আটক করতে পারেনি। বন বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

সুন্দরবনের চাদপাই রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) মো. শাহিন কবির জানান, হরিণটানা ফরেস্ট ক্যাম্পের বনরক্ষীরা সুন্দরবনে টহল দেওয়ার সময় শনিবার রাত ৯টার দিকে দুদমূখী খালে একটি ডিঙ্গি নৌকা দেখতে পান। বনরক্ষীরা ডিঙ্গি নৌকার দিকে এগিয়ে গেলে নৌকায় থাকা কয়েকজন মানুষ দ্রুত কূলে উঠে বনের মধ্যে পালিয়ে যায়। এসময় বনরক্ষীরা ওই ডিঙ্গি নৌকায় তল্লাশি চালিয়ে পা বাঁধা একটি জীবিত হরিণ ও নোনা পানির কুমিরের ৪টি বড় চামড়া উদ্ধার করে। উদ্ধারকৃত জীবিত হরিণটি শনিবার রাতেই হরিণটানা ক্যাম্প এলাকার বনে অবমুক্ত করা হয়। উদ্ধারকৃত কুমিরের চামড়া ৪টি সংরক্ষণের জন্য বাগেরহাট পূর্ব সুন্দরবন বিভাগের মাধ্যমে ঢাকায় পাঠানো হয়েছে। এঘটনায় অজ্ঞাত পাচারকারীদের আটকে সুন্দরবনে তল্লাশি চালানো হচ্ছে। বন্যপ্রাণী শিকার ও পাচার প্রতিরোধ আইনে একটি মামলা করা হয়েছে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ ,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *