আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস কি এদেশে উপযোগী

আগামীকাল ২৩ জুন আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস। দিবসটি পালন উপলক্ষে খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে র‍্যালি, আলোচনা সভা, আলোকচিত্র ও ভিডিও প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

এ উপলক্ষে সকাল নয়টায় শহীদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‍্যালি বের করা হবে। পরে  জেলা প্রশাসন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। এছাড়া দুপুর ১২টায় জেলা প্রশাসন সম্মেলন কক্ষে আলোকচিত্র ও ভিডিও প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এছাড়া সকল উপজেলা প্রশাসনেও বিভিন্ন কর্মসূচি পালন করবে।

তবে বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশের পাবলিক সার্ভিসের সাথে পৃথিবির অন্যান্য পিপল্‌স্‌ রিপাবলিকের মৌলিক পার্থক্য আছে। পৃথিবির অন্যান্য পিপল্‌স্‌ রিপাবলিকে সচিবালয় তথা আমলাবাহিনী থাকে সরকারের নিজস্ব নিয়োগ প্রাপ্ত, তার নিজের কর্মী বাহিনী  এবং সরকারের মেয়াদ শেষে আমলাদের মেয়াদও শেষ হওয়ার কথা। এর ফলে কোনো সরকারের আমলা বাহিনী দুর্নীতি করলে পরের সরকার এসে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে যা একটি অটোমেটিক চেক এন্ড ব্যালান্সের কাজ করে এবং আমলাতন্ত্র দুর্নীতি মুক্ত থাকে।

কিন্তু বাংলাদেশে আমলা বাহিনী একটি স্থায়ি ব্যবস্থায় পরিনত হয়েছে যা শুরু হয়েছে বৃটিস দস্যুদের আমল থেকে যা গণতান্ত্রিক রাষ্ট্রের সাথে সঙ্গতিহীন এবং বাংলাদেশের সংবিধানেরও পরিপন্থি। আর এর ফলেই তারা জনগণের তোয়াক্কা করেনা বরং জনগণকেই তাদের তোয়াক্কা করে চলতে হয়। তারা জনগণের কর্মচারী হলেও জনগণকে তারা সম্মান করে না বরং জনগণই তাদের স্যার বলে, বলতে বাধ্য! এ অবস্থায় কোনো ভাবেই তাদের নিকট থেকে দেশের পাবলিক সঠিক সার্ভিস পায় না, পেতে পারে না, আর তারা এই প্রশাসনের নিকট থেকে সেটা আশাও করে না। তাই এ দেশে এ ধরনের দিবস একধরনের রসিকতাই বটে।

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *