কেসিসি নির্বাচনের ভিজিল্যান্স টিমের সভা অনুষ্ঠিত

কেসিসি নির্বাচন উপলক্ষে ভিজিল্যান্স ও অবজারভেশন টিমের সভা আজ আঞ্চলিক নির্বাচন অফিসার মোঃ ইউনুচ আলীর সভাপতিত্বে নির্বাচন অফিস সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

কেসিসি নির্বাচনে অংশগ্রহণকারীরা নির্বাচনী আচরণ বিধিমালা লংঘন করছেন কিনা তা পর্যবেক্ষণ করাই এই টিমের উদ্দেশ্য। আচরণ বিধিমালা পর্যবেক্ষণের জন্য ইতোমধ্যে সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের অফিসারসহ সমাজের প্রতিনিধিদের নিয়ে চারটি টিম গঠন করা হয়েছে। মোট চারটি টিম ভাগ হয়ে ৩১টি ওয়ার্ড পর্যবেক্ষণ করবে। আগামী ২৫ এপ্রিল থেকে অনুষ্ঠানিকভাবে এ পর্যবেক্ষণ টিম মাঠে কার্যক্রম শুরু করবে।

পর্যবেক্ষণ টিম সাধারণত সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন এলাকায় নির্বাচনী আচরণ বিধি ভঙ্গ হচ্ছে কিনা অথবা ভঙ্গ হওয়ার আশংকা রয়েছে কিনা তা সরেজমিনে পরিদর্শন করবে। নির্বাচনী প্রচারণা ও নির্বাচনী ব্যয় বাবদ নির্বাচন বিধিমালার নির্ধারিত সীমার অতিরিক্ত ব্যয় হচ্ছে কি না বা অন্যান্য বিধিবিধান যথাযথভাবে পালন হচ্ছে কিনা তা দেখবে। আচরণ বিধিমালা ভঙ্গের কোন বিষয় নজরে আসা মাত্রই বিধি অনুসারে ব্যবস্থা গ্রহণ করবে। অন্যান্য নির্বাচনী বিধি-নিষেধ ভঙ্গের ক্ষেত্রে মামলা দায়েরের ব্যবস্থা গ্রহণ এবং উপযুক্ত ক্ষেত্রে ফৌজদারী আদালতেও অভিযোগ দায়ে করবে। এছাড়া স্থানীয় পরিস্থিতির উপর তিন দিন অন্তর অন্তর পূর্ণাঙ্গ প্রতিবেদন রিটার্নিং অফিসারের মাধ্যমে নির্বাচন কমিশনে প্রেরণ করবে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *