খুবিতে শিক্ষার্থীদের ভর্তি রেজিস্ট্রেশ দ্রুত সম্পন্নে শীঘ্রই অনলাইন ডাটাবেজ কার্যক্রম

খুলনা বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে ৬ সেপ্টেম্বর উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের সভাপতিত্বে একাডেমিক প্রধানদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, রেজিস্ট্রার, ডিসিপ্লিন প্রধান, ছাত্রবিষয়ক পরিচালক, প্রভোস্টবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন কার্যক্রমসহ একাডেমিক বিভিন্ন দিক নিয়ে মতবিনিময় করা হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভর্তি, রেজিস্ট্রেশন, ফলাফলসহ যাবতীয় বিষয়ে সহজতর ও দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করা, প্রত্যেক শিক্ষার্থীর জন্য পৃথক ডাটাবেজ তৈরির কার্যক্রমের অগ্রগতি নিয়ে আলোচনাকালে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল এ বিষয় নিয়ে কাজ করছে এবং চলতি শিক্ষাবর্ষে ভর্তিসহ শিক্ষার্থীদের যাবতীয় কাজ অনলাইন ডাটাবেজে শীঘ্রই শুরু করা হবে।

তিনি বলেন, উচ্চশিক্ষার মানোন্নয়নে হেকেপ প্রকল্পের অধীন আইকিউএসির মাধ্যমে বিভিন্ন ডিসিপ্লিনে পিয়ার রিভিউ হয়েছে। সেখানে দেশি-বিদেশি বিশেষজ্ঞবৃন্দ যেসব বিষয়ে সুপারিশ করেছেন তা বাস্তবায়নের চেষ্টা করা হচ্ছে। এ প্রসঙ্গে তিনি ডিসিপ্লিনের শিক্ষক সংকটের পরিপ্রেক্ষিতে সম্প্রতি ২৮ জন প্রভাষকের নিয়োগদানের কথা উল্লেখ করে বলেন তারা ইতোমধ্যে যোগদান করেছেন। তিনি ইউজিসি থেকে বিভিন্ন ডিসিপ্লিনে বৈজ্ঞানিক যন্ত্রপাতি ক্রয় বাবদ প্রদত্ত বরাদ্দে যন্ত্রপাতি সংগ্রহের বিষয় নিয়েও আলোকপাত করেন।

উপাচার্য সভায় আরও উল্লেখ করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডার গত কয়েক বছর ধরে নির্বিঘ্নে অনুসরণ করা হচ্ছে। তাই এই প্রথা যাতে ধরে রাখা যায় সে জন্য তিনি বছরের সামনে যে সময় আছে তা একাডেমিক কার্যক্রমে কার্যকরভাবে ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন। সভায় উপাচার্য তাঁর সাম্প্রতিক জাপান সফরের কথা উল্লেখ করে বলেন তাঁর সফরকালে কিয়োটো বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ শিক্ষা গবেষণা বিষয়ে এমওইউ স্বাক্ষরিত হয়েছে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *