খুবি উপাচার্য সকাশে যুক্তরাষ্ট্রের ওহিও বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস প্রফেসর

ইউনিসেফের একটি প্রকল্পের আওতায় খুলনা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনে সফরত যুক্তরাষ্ট্রের ওহিও বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস প্রফেসর ড. ডেভিড এইচ মোল্ড ৬ সেপ্টেম্বর সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের সাথে তাঁর কার্যালয়ে এক সৌজন্য সাক্ষাত করেন।

এ সময় তিনি বর্তমান বিশ্বে বিভিন্ন ক্ষেত্রে কমিউনিকেশন ফর ডেভেলপমেন্ট বিষয়ে শিক্ষা ও তথ্য-তত্ত্বের গুরুত্ব তুলে ধরেন। খুলনা বিশ্ববিদ্যালয়কে তিনি ইউনিক বিশ্ববিদ্যালয় হিসেবে অভিহিত করে এখানকার ডেভেলপমেন্ট স্টাডিজ, সমাজবিজ্ঞান, গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনে এই বিষয়টি কারিকুলায় অন্তর্ভুক্তি তথা আপডেট করার বিষয়ে উপাচার্যের দৃষ্টি আকর্ষণ করেন।

উপাচার্য যুক্তরাষ্ট্রের ওহিও বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপককে স্বাগত জানিয়ে বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার গুণগতমান বৃদ্ধিতে এবং যুগের প্রয়োজনে, চাহিদার বাস্তবতায় যেকোনো বিষয় অন্তর্ভুক্তির অবারিত সুযোগ রয়েছে। বর্তমান বিশ্বে কমিউনিকেশন ফর দেভেলপমেন্ট বিষয়টি অত্যন্ত কার্যকর ও প্রয়োজনীয় বিধায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান স্কুলসহ আরও অন্যান্য স্কুলের অধীন সংশ্লিষ্ট ডিসিপ্লিনসমূহে এ বিষয়টি কারিকুলায় অন্তর্ভুক্ত করা যেতে পারে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

তিনি বিষয়টির গুরুত্ব তুলে ধরতে একাডেমিক প্রধানদের নিয়ে একটি সেমিনার বা ওয়ার্কশপের আয়োজনের পরামর্শ দেন। উপাচার্য আরও বলেন ইউনিসেফের সাথে অনেক আগে থেকেই খুলনা বিশ্ববিদ্যালয় বিভিন্ন প্রোগ্রাম নিয়ে কাজ করছে। আমরা এ প্রতিষ্ঠানের সাথে আরও যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনায় আগ্রহী। এসময় সমাজবিজ্ঞান ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ আব্দুল জব্বার, ডেভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিন প্রধান কাজী হুমায়ুন কবীর এবং ইউনিসেফের সিডিও উম্মে হালিমা উপস্থিত ছিলেন।

এর আগে যুক্তরাষ্ট্রের ওহিও বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস প্রফেসর ড. ডেভিড এইচ মোল্ড খুলনা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনে কমিউনিকেশন ফর ডেভেলপমেন্ট শীর্ষক একটি উপস্থাপনায় অংশ নেন। এ সময় সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধানসহ শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ ও ইউনিসেফের সিডিও উপস্থিত ছিলেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *