খুলনায় বিশ্ব মান দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

৪৯তম বিশ্ব মান দিবস-২০১৮ উপলক্ষে আজ রবিবার দুপুরে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) খুলনা আঞ্চলিক অফিস সম্মেলনকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার।

এবারে দিবসটির প্রতিপাদ্য ”International Standards and the Fourth Industrial Revolution’ অর্থাৎ ‘চতুর্থ শিল্প বিপ্লবের প্রেক্ষাপটে আন্তর্জাতিক মান।’ খুলনা বিএসটিআই এ অনুষ্ঠানের আয়োজন করে।

খুলনা বিএসটিআই’র পরিচালক মোঃ আব্দুল মান্নান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন  খুলনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডীন প্রফেসর ড. মোঃ রেজাউল হক, এবং খুলনা ক্যাব সভাপতি এ্যাড. মোঃ এনায়েত আলী। ধন্যবাদ জানান বিএসটিআই খুলনার উপ-পরিচালক (মেট্রোলজি) মোঃ আব্দুল বারী। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জেলা বেকারী মালিক সমিতির সভাপতি   মোঃ শামসুল আলম এবং বসুন্ধরা গ্রুপের  প্রতিনিধি মোঃ আলমগীর কবির। এসময় বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, শিল্প বিপ্লবের এই অগ্রযাত্রায় পণ্যের আন্তর্জাতিক মান ধরে রাখা গুরুত্বপূর্ণ। সরকার বিভিন্ন পণ্যের মানউন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। বিএসটিআই কর্তৃক বর্তমানে একশ ৯৪টি পণ্যের মান নিয়মিত পরীক্ষা করা হচ্ছে। সকল পণ্যকে বিএসটিআই এর আওতায় আনতে হবে। তারা বলেন, সকল পণ্যের মান উন্নত করতে হলে প্রথমে নিজের মান উন্নত করতে হবে। সকল ক্ষেত্রে আন্তর্জাতিক মান অনুসরণ করা অপরিহার্য। মানসম্মত পণ্য উৎপাদন হচ্ছে কিনা তা বিএসটিআইকে যাচাই করতে হবে। পণ্যের মান প্রণয়ন ও উন্নয়নের মাধ্যমে জনগণের কাঙ্খিত সেবা প্রদানে বিএসটিআইকে আরো দক্ষ, জবাবদিহি ও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। আন্তর্জাতিক মান সংস্থা (আইএসও) এর সদস্যভূক্ত ১৬৫টি দেশ একযোগে দিবসটি উদযাপন করছে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *