খুলনায় বড় পর্দায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন সম্প্রচার

রূপপুরে নির্মাণাধীন দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের নির্মাণ কাজের প্রথম কংক্রিট ঢালাই আজ দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন।

উদ্বোধন অনুষ্ঠানটি খুলনা জেলা তথ্য অফিস ও বিদ্যুৎ বিভাগ খুলনা অফিসার্স ক্লাব মিলনায়তনে বড় পর্দায়  সরাসরি সম্প্রচার করে। অনুষ্ঠানে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. শফিক উদ্দিন সহ  বিদ্যুৎ বিভাগ এবং অন্যান্য সরকারি দপ্তরের বিপুল সংখ্যক কর্মচারি উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার রূপপুর ইউনিয়নে এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হচ্ছে। প্রায় ১২শ’ একর জমির উপর নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রেটি স্বাধীনতা উত্তর বাংলাদেশে সবচেয়ে বৃহৎ ও ব্যয়বহুল প্রকল্প।

এর আগে গত বছর ৩০ নভেম্বর এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের কংক্রিট ঢালাইয়ের উদ্বোধন করা হয়। প্রথম ইউনিটের এই কংক্রিট ঢালাইয়ের কাজ শুরুর মধ্য দিয়ে বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে বিশ্ব পরমাণু ক্লাবে (নিউক্লিয়ার নেশন) যুক্ত হয়েছে। বাংলাদেশ বিশ্বপরমাণু ক্লাবের ৩২তম সদস্য দেশ। বর্তমানে বিশ্বের ৩১টি দেশে ৪৫০টি পারমাণবিক বিদ্যুতের ইউনিট চালু আছে।

দুই ইউনিটের মোট উৎপাদন ক্ষমতা হবে ২৪,০০ মেগাওয়াট। আগামী ২০২৩ সালের প্রথম ইউনিট এবং পরের বছর ২০২৪ দ্বিতীয় ইউনিট চালু হওয়ার কথা রয়েছে। এই বিদ্যুৎ কেন্দ্রে টানা ৬০ সছর বিদ্যুৎ উৎপাদন করা যাবে। এরপর অতিরিক্তি আরও ২০ বছর উৎপাদন কাজ চলবে। এছাড়া এই প্রকল্পে ভবিষ্যতে আরও দুইটি ইউনিট করার পরিকল্পনা রয়েছে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *