জলবায়ু পরিবর্তনের ফলে সুপেয় পানির তীব্র সংকট তৈরি হবে

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশে সুপেয় পানির তীব্র সংকট তৈরি হবে। ইতোমধ্যে দেশের দক্ষিণাঞ্চল তথা উপকূলীয় অঞ্চলে সুপেয় পানির সংকট দেখা দিয়েছে। লবণাক্ততার পরিমাণ বৃদ্ধি পাওয়ায় খাদ্য উৎপাদনও কমে গেছে। দেখা দিচ্ছে অপুষ্টি।

উপকূলীয় অঞ্চলের মানুষ জীবীকার জন্য অন্যত্র গমনও করছে। ম্যালেরিয়া ও ডায়রিয়ার মতো অসুখগুলো প্রবল আকার ধারণ করছে। এর সাথে ডেঙ্গু ও চিকুনগুনিয়ার মতো নতুন নতুন অসুখেরও সংক্রমণ দেখা দিয়েছে। এইসব আপদ দূর করতে, জনসাধারণকে সচেতন ও স্বাস্থ্য সেবার নতুন পরিকল্পনা গ্রহণ করার সময় এসেছে।

খুলনার একটি হোটেলে আজ জলবায়ু সহিষ্ণু স্বাস্থ্য অভিযোজন পরিকল্পনা শীর্ষক বিভাগীয় কর্মশালায় এমন বার্তা দেওয়া হয়। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় এই কর্মশালার আয়োজন করে। কর্মশালায় স্বাস্থ্য বিভাগসহ, জনস্বাস্থ্য প্রকৌশল দপ্তর, পরিবেশ দপ্তরসহ, সরকারি -বেসরকারি দপ্তরের কর্মচারী-কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা অংশ নেন।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. নুরুল কাদির। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্রাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর আইনুন নিশাত। সভাপতিত্ব করেন খুলনা স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. মো. আব্দুল কাদির। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেন, পরিবার পরিকল্পনা বিভাগের পরিচালক শরিফুল ইসলাম, খুলনার সিভিল সার্জন ডা. এএসএম আব্দুর রাজ্জাক ও রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন গুহ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *