তিন জেলায় শুরু হচ্ছে কৃষি-প্রযুক্তি মেলা

খুলনাসহ দেশের তিনটি জেলায় আগামী বৃহস্পতিবার ১ মার্চ থেকে কৃষি-প্রযুক্তি মেলা শুরু হচ্ছে । কৃষক ও কৃষি উদ্যোক্তাদের মধ্যে কৃষি প্রযুক্তি, উদ্ভাবন এবং পরিবেশবান্ধব চাষাবাদের জ্ঞান ছড়িয়ে দিতে তিন পর্বের এ মেলা-প্রদর্শনী আয়োজন করা হয়েছে।

উন্নয়নসংস্থা ইউএসএআইডি এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর যৌথ সহযোগিতায় ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান ক্রসওয়াক কমিউনিকেশন্স লিমিটেড এই মেলার আয়োজন করছে। এসিআই এগ্রিবিজনেস এই মলোর মূল পৃষ্ঠপোষক । এসিআই এগ্রিবিজনেসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. এফ এইচ আনসারী বলেন, “আমাদের জমির স্বল্পতা রয়েছে। তাই কৃষি জমির সর্বোত্তম ব্যবহার এবং প্রযুক্তিগত কৌশল ব্যবহার করতে হবে। এই মেলার মাধ্যমে কৃষক ও উদ্যোক্তারা কৃষি-প্রযুক্তির গুরুত্ব এবং সেগুলোর যথাযথ ব্যবহার সম্পর্কে জানতে পারবেন। সর্বোচ্চ ফলন-উৎপাদন নিশ্চিত করার জন্য এটি জরুরি।’’

তিন পর্বের প্রথম মেলা খুলনার ডুমুরিয়ায় স্বাধীনতা মাঠে আগামী ১ ও ২ মার্চ অনুষ্ঠিত হবে। মোহাম্মাদ আশকে হাসান, উপজলো নর্বিাহী অফসিার ও এক্সকেউিটভি ম্যাজস্ট্রিটে, ডুমুরয়িা, খুলনা, আগামী ১লা  মার্চ বৃহস্পতবিার সকাল ১০ টায় এই মলোর শুভ উদ্বোধন করবনে। এতে বিশেষ অতিথি থাকবেন  ডুমুরিয়া উপজেলা কৃষি আফিসার মোহাম্মাদ নজরুল ইসলাম।

৫ ও ৬ মার্চ ঝিনাইদহের কালিগঞ্জের কালিচরণ ইউনিয়ন পরিষদের মাঠে ২ দিনব্যাপী এবং ৯ থেকে ১১ মার্চ যশোরের গদখালিতে টাওরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠে ৩ দিনব্যাপী মেলার আয়োজন করা হয়েছে। মেলা প্রতিদিন সকাল ১০টায় শুরু হবে।  মেলায় স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হবে।

দেশের কৃষি শিল্প দ্রুত বেড়ে উঠলেও এ খাতের সাথে সংশ্লষ্টিরা বৈশি^ক প্রযুক্তির উন্নতির সাথে তাল মিলিয়ে এগিয়ে যাবার ক্ষত্রেে বাধার সম্মুখীন হচ্ছ।ে টিস্যু কালচার থেকে শুরু করে নার্সারি পরিচর্যা, জমি তৈরি, চাষাবাদ, ফসল তোলার পর সংরক্ষণ ও পরিবহন পর্যন্ত কাজগুলো সম্পন্ন করতে কৃষির সাথে জড়িত সকলেই দ্রুতবর্ধনশীল বাজারের সাথে সমানতালে চলতে লড়ে যাচ্ছে। এই মেলার মাধ্যমে দর্শনার্থীরা প্রয়োজনীয় প্রযুক্তি ও সেবা সম্পর্কে জানতে পারবে এবং সেবা প্রদানকারীদরে  সাথে সরাসরি যোগাযোগ করতে পারবে। কৃষি যন্ত্রপাতি, সার ও বীজের সর্বোত্তম ব্যবহারসহ আরও নানা বিষয়েও তারা জানতে পারবে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *