বটিয়াঘাটায় লোকজ মৈত্রী কৃষক ফেডারেশন গঠিত

কৃষক দলগুলোর নেতৃত্বে সচেতনতা ও প্রচারাভিযানের মাধ্যমে স্থায়ীত্বশীল দেশীয় কৃষি ব্যবস্থাকে সম্প্রসারণ করে খাদ্য নিরাপত্তার ভূমিকা রাখার লক্ষ্যে বটিয়াঘাটায় গঠিত হলো লোকজ মৈত্রী কৃষক ফেডারেশন।

মিজরিওর- জার্মানী এবং লোকজের সহযোগিতায় আজ ১৫ নভেম্বর বটিয়াঘাটা কাতিয়ানাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রঙ্গনে তিনটি ইউনিয়নের ২৫টি কৃষক সংগঠনের সমন্বয়ে বটিয়াঘাটা উপজেলা লোকজ মৈত্রী কৃষক ফেডারেশন গঠিত হয়।

হেতালবুনিয়া রংধনু কৃষক সংগঠনের সভাপতি রবীন্দ্রনাথ মন্ডলের সভাপতিত্ত্বে অনুষ্ঠিত ফেডারেশন গঠন সভায় অতিথি হিসাবে বক্তব্য রাখেন বটিয়াঘাটা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মনোরঞ্জন মন্ডল, গঙ্গারামপুর ইউপি চেয়ারম্যান শেখ হাদি-উজ-জামান হাদী, লোকজের নির্বাহী পরিচালক দেবপ্রসাদ সরকার, ইউপি সদস্য তৃপ্তি রাণী সরকার, লোকজের পলাশ দাশ, কাকন মল্লিক।

সভায় রবীন্দ্রনাথ মন্ডলকে সভাপতি, কাকন মল্লিককে সাধারণ সম্পাদক, আরুনি সরকারকে সাংগঠনিক সম্পাদক এবং তাপস মল্লিককে কোষাধ্যক্ষ করে ৩১ সদস্য বিশিষ্ট বটিয়াঘাটা উপজেলা লোকজ মৈত্রী কৃষক ফেডারেশনের কমিটি গঠিত হয়।

নবগঠিত বটিয়াঘাটা উপজেলা লোকজ মৈত্রী কৃষক ফেডারেশন নিরাপদ স্থানীয় কৃষির সম্প্রসারণ ও বিকাশ ঘটানো, বীজ বিনিময় ও স্থানীয় জাতের সম্প্রসারণ, কৃষিতে বহুজাতিক কোম্পানীর আধিপাত্য ও আগ্রাসনের বিরুদ্ধে কৃষকদের সজাগ করা, কৃষিভর্তুকি নিশ্চিতকরণে কাজ করবে। শস্যবীমা চালু, যুগোপযোগী নতুন স্লুইচ গেট স্থাপন এবং উপকূলীয় বেড়িবাঁধ উচু ও আধুনিকায়ন, ভরাটকৃত নদী-খাল খনন এবং ইজারা বন্ধ ক’রে সকল মৌসুমে ফসল উৎপাদন নিশ্চিতকরণ, কৃষকদের ফসলের লাভজনক মূল্য নির্ধারণে কাজ করেবে। ক্রেতা বা ফড়িয়াদের সিন্ডিকেট বিলুপ্ত করা ও সরকারি চাকরিতে কৃষক সন্তানের ৫০% কোটা সংরক্ষণসহ বিভিন্ন দাবীতে কৃষকদের ঐক্যবদ্ধ করা, সরকারি সুযোগ সুবিধা আদায়ে সচেষ্ট হওয়া, কৃষি ও সেচ কাজে পানি ব্যবস্থাপনা সম্পূর্ণভাবে স্থানীয় কৃষকের নিযন্ত্রনে আন এবং লবণ পানি প্রতিরোধাসহ বীজ, সার ও কীটনাশক প্রতারণার বিরুদ্ধে ক্ষতিপুরণ আদায়ে একযোগে কাজ করবে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *