সুস্থ্য শ্রমিক নিরাপদ জীবন নিশ্চিত করে টেকসই উন্নয়ন

বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে আজ খুলনায় জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস-২০১৮ পালিত হয়। দিবসটি পালন উপলক্ষে সকালে  জেলা প্রশাসন সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘সুস্থ্য শ্রমিক, নিরাপদ জীবন নিশ্চিত করে টেকসই উন্নয়ন’।

প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, মালিক, শ্রমিক ও সরকারের যৌথ উদ্যোগে কলকারখানাগুলোতে স্বাস্থ্যসম্মত ও নিরাপদ কর্মপরিবেশ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এর ফলে শ্রমিকরা নিশ্চিন্ত মনে উৎপাদন কাজে মনোনিবেশ করতে পারছেন এবং কারখানার উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। সকলের আন্তরিক প্রচেষ্টায় বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশে থেকে উন্নয়নশীল দেশের দিকে ধাবিত হয়েছে। দেশের এই অগ্রযাত্রাকে ধরে রাখতে শিল্পকারখানায় নিরাপদ কর্মপরিবেশ বজায় রাখতে হবে।

অনুষ্ঠানে মালিক ও শ্রমিক প্রতিনিধিরা বলেন, যে সব কলকারখানায় ৫০জনের বেশি শ্রমিক কাজ করছে সেখানে মালিক-শ্রমিকের সমন্বয়ে সেইফটি কমিটি গঠন করা হয়েছে। নারী শ্রমিকদের ৬ বছরের কম বয়সী বাচ্চাদের জন্য ডে-কেয়ার, বিশুদ্ধ পানি সরবরাহ, প্রাথমিক চিকিৎসার  ব্যবস্থাসহ নিরাপদ কর্মপরিবেশ তৈরি নানামুখী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পরে প্রধান অতিথি বিভিন্ন কলকারখানার প্রতিনিধিদের কাছে সেইফটি কিট বিতরণ করেন।

খুলনা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শক মোঃ আরিফুল ইসলাম এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা শ্রম দপ্তরের পরিচালক মিজানুর রহমান, আইআরআই’র উপপরিচালক এস এম ফারুক আহমেদ, বাংলাদেশ এমপ্লয়িজ ফেডারেশনের পরিচালক এস হুমায়ুন কবির এবং বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেডের সাধারণ সম্পাদক মোড়ল আনিসুর রহমান।

এর আগে নগরীর শহীদ হাদিস পার্ক থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে এসে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন সরকারি দপ্তরের কর্মচারী, শ্রমিক, বিভিন্ন কলকারখানার মালিক প্রতিনিধি, সেফটি কমিটির সদস্যসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করে। খুলনা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এসব অনুষ্ঠানে আয়োজন করে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *