খুলনায় পাঠ্যপুস্তক উৎসব উদযাপিত

বছরের প্রথম দিনে খুলনা জিলা স্কুল মাঠে বিভাগীয় পাঠ্যপুস্তক উৎসব উদযাপিত হয়। এবছর খুলনা বিভাগে মাধ্যমিক পর্যায়ে ১৯ লাখ ১১ হাজার শিক্ষার্থীর মধ্যে মোট দুই কোটি ৪২ লাখ ৬২ হাজার বই বিতরণ করা হয়। খুলনা জেলায় দুই লাখ ৫৮ হাজার ২৬৩ জন শিক্ষার্থীদের মধ্যে ৩৩ লাখ ৭৯ হাজার বই বিতরণ করা হয়।

পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করেন খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর খুলনা অঞ্চল এই উৎসবের আয়োজন করে।উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় কেসিসি মেয়র বলেন, একসময় ধনী আর দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের মধ্যে বৈষম্য ছিলো। গরীব শিক্ষার্থীরা নতুন বই কিনতে পারত না। ২০০৯ সালে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বৈষম্য দূরকরণের উদ্যোগ গ্রহণ করেন। তখন অনেকেই পহেলা জানুয়ারি সারা দেশে একযোগে নতুন বই বিতরণ নিয়ে সংশয় প্রকাশ করেছিলো। কিন্তু সেই সংশয়কে ভুল প্রমাণিত করে গত ১০ বছর  যাবৎ নবর্ষের প্রথম দিনেই সকল প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই বিতরণ করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় এবছর সারা দেশে ৩৫কোটি ২২লাখ বই বিতরণ করা হচ্ছে।

তালুকদার আব্দুল খালেক আরও বলেন, শিক্ষাবান্ধব এই সরকার শিক্ষার মানোন্নয়নে পাশাপাশি সব ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন কাজ সাধন করছে। গত ১০ বছরে দেশে যে উন্নয়ন হচ্ছে তা পূর্ববর্তী ৩৮ বছরেও হয়নি। তাই জনগণ ৩০শে ডিসেম্বরে নির্বাচনে আবারও আওয়ামী লীগকে বিপুল ভোটে বিজয়ী করেছে। উন্নয়নের এ ধারাবাহিকতা রক্ষা করা হবে উল্লেখ করে কেসিসি মেয়র আগামী পাঁচ বছরের মধ্যে খুলনাকে মাদকমুক্ত, সন্ত্রাসমুক্ত পরিচ্ছন্ন তিলোত্তমা নগরী হিসেবে গড়ে তোলার দৃঢ় অঙ্গীকার করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর খুলনা অঞ্চলের আঞ্চলিক পরিচালক প্রফেসর শেখ হারুনর রশীদ, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) জিয়াউর রহমান এবং খুলনা জিলা স্কুলের প্রধান শিক্ষক মোঃ আরিফুল ইসলাম। স্বাগত বক্তৃতা করেন খুলনা জেলা শিক্ষা অফিসার খোঃ রুহুল আমীন। পাঠ্যপুস্তক উৎসবে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খুলনা অঞ্চলের উপপরিচালক নিভা রাণী পাঠক।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *