ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অর্থায়ন জোরদারে জাতিসংঘের আহ্বান

করোনা মহামারি ছড়িয়ে পড়ার পর ছয় মাসে বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা ৯ লাখ ছাড়িয়ে যাওয়ায় জাতিসংঘ বৃহস্পতিবার কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে অর্থায়নের জন্য‘তড়িৎ পদক্ষেপ’ গ্রহনের আহ্বান জানিয়েছে।

ভাইরাস প্রতিরোধে জোরালো পদক্ষেপ গ্রহনের জন্য আসন্ন বৈঠকের প্রাক্কালে ফ্রান্সে গত ২৪ ঘন্টায় প্রায় ১০ হাজার করোনা আক্রান্ত হওয়ার পরিসংখ্যান উদ্বেগ জনক।

জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস বিশ্বস্বাস্থ্য সংস্থার নেতৃত্বে ভ্যাকসিন সরবরাহ ও চিকিৎসার পেতে বৈশ্বিক সহযোগিতায় এসিটি-এক্সিলেটর প্রোগ্রামে (এক্সেস টু কোভিড-১৯ টুলস এক্সিলেটর) আগামী তিন মাসে ‘আমরা এক সাথে দাঁড়িয়ে থাকবো অথবা আমরা ধ্বংস হয়ে যাবো।’ এ কথা উল্লেখ করে গুতেরেস বলেন, ভাইরাস ‘বিশ্বের জন্য এক নন্বর নিরাপত্তা হুমকি।

তিনি বলেন, ‘বিশ্বে গতি ফিরিয়ে আনতে, পুনরায় কর্মপরিবেশ ও সমৃদ্ধির পথে বৈশ্বিক সমাধান পেতে অর্থায়ন বাড়াতে আমাদের তড়িৎ পদক্ষেপ প্রয়োজন’।

তিনি বলেন, এ পর্যন্ত প্রায় ৩ বিলিয়ন অর্থ পাওয়া গেছে তবে পরিস্থিতির পরিবর্তনের জন্য ৩৫ বিলিয়ন ডলার অর্থেও প্রয়োজন হবে এবং আগামী তিন মাসের জন্য ১৫ বিলিয়ন ডলার প্রয়োজন।

ভাইরাসে এ পর্যন্ত ৯ লাখ ৪ হাজার ৫০০ লোকের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছে ২ কোটি ৭৯ লাখ মানুষ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, ৩৫ টি ভ্যাকসিন হিউম্যান টেস্টে রয়েছে, এরমধ্যে ৯টি ফেজ ৩ ট্রায়ালে রয়েছে। এ পর্যন্ত ১৪৫ টি ভ্যাকসিন টেস্টিংয়ে এসেছে, এরমধ্যে ১০ শতাংশ ভ্যাকসিন টেস্টে সফল হয়েছে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *