গণপ্রতিনিধিত্ব আদেশ ও নারীর ক্ষমতায়ন বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

গণপ্রতিনিধিত্ব আদেশ ও নারীর ক্ষমতায়ন বিষয়ে মতবিনিময় সভা আজ (বৃহস্পতিবার) সকালে খুলনা প্রেসক্লাবের হুমায়ন কবীর বালু মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তরের অপরাজিতা প্রকল্পের আওতায় খুলনা নারী উন্নয়ন ফোরাম এ মতবিনিময় সভার আয়োজন করে। মতবিনিময় সভায় জানানো হয়, ১৯৯৭ সালে আইনের মাধ্যমে স্থানীয় সরকার কাঠামোর সকল পর্যায়ে নারীদের অংশগ্রহণের সুযোগ সৃষ্টি হয়। ২০১১ সালের জাতীয় নারী উন্নয়ন নীতির মাধ্যমে নারীদের জন্য সমান সুযোগ ও সমতার ভিত্তিতে সকল মৌলিক অধিকার ভোগের পথ অধিকতর সুগম হয়েছে। গণপ্রতিনিধিত্ব আদেশ অনুসারে ২০২০ সাল নাগাদ রাজনৈতিক দলের সকল কমিটিতে ৩৩ শতাংশ পদ নারীদের জন্য সংরক্ষণের লক্ষ্যমাত্রা নির্ধারিত আছে। টেকসই উন্নয়ন অভীষ্টের লক্ষ্যমাত্রা ৫.৫ অনুযায়ী রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক অঙ্গনের সকল পর্যায়ে  সিদ্ধান্ত গ্রহণে নারীদের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। তা সত্বেও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কেবল ২২ জন নারী সরাসরি নির্বাচনের মাধ্যমে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। যা মোট সংসদ সদস্যের ৭.৫০ শতাংশ।

মতবিনিময় সভায় অংশগ্রহণকারীদের বক্তৃতায় আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে এক-তৃতীয়াংশ পদে নারীদের দলীয়ভাবে মনোনয়ন এবং রাজনৈতিক দলের কমিটিতে এক-তৃতীয়াংশ নারীকে অন্তর্ভুক্ত করা ও গুরুত্বপূর্ণ পদ প্রদানের দাবি জানানো হয়। এছাড়া অন্যান্য দাবির মধ্যে ছিলো- স্থানীয় সরকার ব্যবস্থায় নারীর প্রতীকী অংশগ্রহণের বদলে প্রত্যক্ষ অংশগ্রহণ নিশ্চিত করা, রাজনৈতিক দলগুলো ব্যর্থ হওয়ায় দলীয় কমিটিগুলোয় পূর্ব নির্ধারিত সংখ্যক নারী সদস্য অন্তর্ভুক্তির নতুন সময়সীমা হিসেবে ২০২৫ সালকে নির্ধারণ করা, পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থায় নারীক্ষমতায়ন নিশ্চিতে পুরুষতান্ত্রিক ভাবনার পরিবর্তন ও নারীদের অধিকতর দক্ষতা অর্জন করা।

নারী উন্নয়ন ফোরাম কেন্দ্রীয় কমিটির প্রধান সমন্বয়কারী ও ফুলতলা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফারজানা ফেরদৌস নিশার সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনার সিনিয়র জেলা নির্বাচন অফিসার এম মাজহারুল ইসলাম, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলাম প্রমুখ। রূপান্তরের পিস এন্ড টলারেন্স প্রোগ্রামের ডাইরেক্টর শাহদত হোসেন বাচ্চুর সঞ্চালনায় অনুষ্ঠানে ধারণাপত্র উপস্থাপন করেন রূপসা উপজেলার আইচগাতি ইউনিয়ন পরিষদের সাধারণ ওয়ার্ড  সদস্য আকলিমা খাতুন তুলি। অনুষ্ঠান হতে নির্বাচন কমিশন ও বিভিন্ন রাজনৈতিক দলের কাছে নারী উন্নয়ন ফোরামের পক্ষ হতে বিভিন্ন দাবি সম্বলিত স্মারকলিপি হস্তান্তর করা হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *