যুব প্রতিবন্ধী জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২০ অনুষ্ঠিত

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে পঞ্চম যুব প্রতিবন্ধী  জাতীয় আইটি প্রতিযোগিতা গত ২১ নভেম্বর ঢাকায় অনলাইনে অনুষ্ঠিত হয়।

দেশের যুব প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে আইসিটি চর্চা ব্যাপকভাবে সম্প্রসারণের উদ্দেশ্যে এবং সরকার প্রতিশ্রুত ডিজিটাল বাংলাদেশের উপযুক্ত মানব সম্পদ হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রস্তুতির জন্য এ প্রতিযোগিতা প্রতি বছর আয়োজন করা হয়।

২১ নভেম্বর দিনব্যাপী বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রধান কার্যালয় ঢাকাসহ রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম, ফরিদপুর ও রংপুর বিসিসি’র আঞ্চলিক কার্যালয়সমূহে এ প্রতিযোগিতা একযোগে অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানের আয়োজনকারী প্রতিষ্ঠান বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এবং সহায়তাকারী প্রতিষ্ঠান সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটি (সিএসআইডি)।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম ও সিএসআইডি’র নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল’র নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব।

দৃষ্টি প্রতিবন্ধী, শারীরিক প্রতিবন্ধী, বাক ও শ্রবণ প্রতিবন্ধী এবং নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার (এনডিডি) এই চারটি ক্যাটাগরিতে মোট ১৫৭ জন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। প্রতিযোগীরা মাইক্রোসফ্ট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ও ইন্টারনেট-এই চারটি বিষয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

অংশগ্রহণকারীদের মধ্যে হতে সেরা মোট ২০ জন প্রতিযোগীকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নির্বাচিত ঘোষণা করা হয়। নির্বাচিতদের মধ্যে খুলনা বিভাগের ঝিনাইদহের মোঃ ইমরান হোসেন আছেন।

নির্বাচিত প্রতিযোগীরা বিসিসি পরিচালিত বিশেষ প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করবেন এবং আগামী জানুয়ারিতে অনুষ্ঠেয় আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন। প্রত্যেক বিজয়ী পুরস্কার স্বরূপ পাটের ব্যাগসহ স্যুভেনির, একসেট বই এবং একটি করে স্মার্ট ফোন পাবেন। প্রতিযোগিতা আয়োজনে ওয়াল্টন, জেনওয়েবটু এবং ফিফোটেক পৃষ্ঠপোষকতা করে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *