খুলনায় তিন সহস্রাধিক কৃষকের কৃষি ঋণের সুদ মওকুফের দাবি

খুলনার ফুলতলা উপজেলার সাড়ে তিন হাজার কৃষক কৃষিঋণ মওকুফের জন্য প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দাবি জানিয়েছে। সম্প্রতি স্থানীয় সংসদ সদস্য নারায়ণচন্দ্র চন্দের মাধ্যমে আবেদন করে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, কৃষি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের নিকট এ দাবি জানানো হয়।

আবেদনপত্রে বলা হয়েছে, ফুলতলা উপজেলার ৩ হাজার ৪০৯ জন কৃষক কৃষি ব্যাংক ফুলতলা উপজেলা শাখা থেকে ২৩ কোটি ৭৪ লাখ ৪২ হাজার টাকা ঋণ গ্রহণ করে। যার সুদ হয়েছে ৩০ কোটি ১৪ লাখ ২৪ হাজার টাকা। এছাড়া সুদাসল মিলিয়ে দাঁড়িয়েছে ৫৩ কোটি ৮৮ লাখ ৬৬ হাজার টাকা।

আবেদনপত্রে কৃষকরা উল্লেখ করেন অতিবৃষ্টি, অনাবৃষ্টি ও চাহিদামত বৃষ্টি না হওয়ায় এবং প্রাকৃতিক দুর্যোগ আইলা ও বুলবুলের কারণে কৃষকরা সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ঘূর্ণিঝড় আম্ফান ও কোভিড- ১৯ এর কারণেও কৃষকরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে কৃষকরা পরিবার-পরিজনসহ অর্ধাহারে- অনাহারে দিন কাটাতে বাধ্য হচ্ছে।

এ অবস্থায় কৃষকদের (সিসি লোনসহ) ঋণের টাকা পরিশোধ করা করা ভীষণ কষ্টসাধ্য ও  ঋণের টাকা পরিশোধ করা কোনোভাবেই সম্ভব নয়।

এদিকে, ফুলতলা কৃষি ব্যাংক মাইকিংয়ের মাধ্যমে কৃষকদের জানিয়ে দিয়েছে, নির্দিষ্ট সময়ের মধ্যে সুদাসলসহ ঋণের টাকা পরিশোধ করা না হলে অর্থ ঋণ আদালতে মামলা করে জমি নিলামসহ ঋণের টাকা আদায়ে আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে। এতে ভুক্তভোগী কৃষকরা চরম উদ্বেগের মধ্যে দিন কাটাচ্ছে।

ঋণের টাকা পরিধোধের ব্যাপারে আলকা গ্রামের আনোয়ার খাঁ বলেন, অনাবৃষ্টি ও চাহিদামত বৃষ্টি না হওয়ায় এবং বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে কৃষকরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। যা এখনো কাটিয়ে উঠতে পারেনি। এ অবস্থায় সুদাসলসহ ঋণের টাকা পরিশোধ করতে হলে আমাদের মরা ছাড়া উপায় থাকবে না।

ফুলতলা উপজেলা কৃষি ব্যাংকের ম্যানেজার নূর মোহম্মদ বলেন, ৩ হাজার ৪০৯ জন কৃষক কৃষিব্যাংক ফুলতলা শাখা থেকে ২৩ কোটি ৭৪ লাখ ৪২ হাজার টাকা ঋণ গ্রহণ করেছে। যার সুদ হয়েছে ৩০ কোটি ১৪ লক্ষ ২৪ হাজার টাকা। এছাড়া সুদাসল দাঁড়িয়েছে ৫৩ কোটি ৮৮ লাখ ৬৬ হাজার টাকা। ঋণের টাকা পরিশোধের জন্য বার বার কৃষকদের বলা হয়েছে। তারপরও তারা টাকা পরিশাধ করছে না। এখন এই টাকা  আদায়ে আমাদের আইনগত ব্যবস্থা গ্রহণ করা ছাড়া উপায় নেই।

এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য নারায়ণচন্দ্র চন্দ বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের কথা বিবেচনা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যাতে  সুদের টাকা মওকুপ করে শুধুমাত্র মূল ঋণের টাকা গ্রহণ করেন সে ব্যাপারে চেষ্টা করা হচ্ছে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *