যক্ষ্মা হলে ভয় পাওয়ার কিছু নেই- সিটি মেয়র

খুলনায় বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষে আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন আজ বৃহস্পতিবার সকালে নগরীর শহিদ হাদিস পার্কে অনুষ্ঠিত হয়। দিবসের এবারের প্রতিপাদ্য ‘হ্যা আমরা যক্ষ্মা নির্মূল করতে পারি’।

বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, যক্ষ্মা এখন আর মারাত্মক রোগ নয়। যক্ষ্মা একটি সম্পূর্ণ নিরাময়যোগ্য রোগ। যক্ষ্মা হলে ভয় পাওয়ার কিছু নেই। নিয়মিত ঔষধ সেবন করলে এ থেকে পুরোপুরি সুস্থ হওয়া সম্ভব।

তিনি বলেন, যক্ষ্মা নির্মূলে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে। যে কারণে যক্ষ্মা হয় সেগুলো আমাদের পরিত্যাগ করা উচিৎ। পাশাপাশি এ অঞ্চলে যত হাসপাতাল রয়েছে তা পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। খুলনায় একটি টিবি হাসপাতাল রয়েছে, এটি নার্সিং করতে পারলে এখান থেকে যক্ষ্মা রোগী ভাল হবে।

খুলনা স্বাস্থ্য দপ্তরের বিভাগীয় পরিচালক ডাঃ মোঃ মনজুরুল মুরশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে সিভিল সার্জন ডাঃ সুজাত আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুজিত কুমার অধিকারী, কেসিসি’র প্রধান স্বাস্থ্য অফিসার স্বপন কুমার হালদার, যক্ষ্মা বিশেষজ্ঞ ডাঃ মোঃ আনোয়ারুল আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে মেয়রের নেতৃত্বে শহিদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে সরকারি কর্মচারী, ব্র্যাক, কেসিসি, পিমে সিস্টারস, কেএমএসএস, নাটাব, পিকেএস ও দ্বীপশিখাসহ বিভিন্ন এনজিওর প্রতিনিধি অংশগ্রহণ করেন। উল্লেখ্য, আগামীকাল ২৪ মার্চ বিশ্ব যক্ষ্মা দিবস।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *