স্বাস্থ্যসেবা মানুষের মৌলিক অধিকার যা রাষ্ট্র কর্তৃক নিশ্চিত করা আবশ্যক

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, স্বাস্থ্যসেবা মানুষের মৌলিক অধিকার যা রাষ্ট্র কর্তৃক নিশ্চিত করা অত্যাবশ্যক। কিন্তু বাস্তবতা হচ্ছে দরিদ্র দেশ এবং অধিক জনসংখ্যার কারণে সরকারিভাবে সকল জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। এজন্য দেশে সরকারের পাশাপাশি বিভিন্ন স্বায়ত্বশাসিত ও বেসরকারি সংস্থা সহ ব্যক্তি উদ্যোগে স্বাস্থ্যসেবার আধুনিক প্রতিষ্ঠান গড়ে উঠেছে। ফলে মানুষ সহজে স্বাস্থ্যসেবা গ্রহণ করতে পারছে এবং মা ও শিশু মৃত্যুর হার অনেক হ্রাস পেয়েছে।

সিটি মেয়র আজ শনিবার সকাল সাড়ে ৯টায় নগরীর ২৫নং ওয়ার্ড অফিস কাম কমিউনিটি সেন্টারে ”এসেনশিয়াল সার্ভিস ডেলিভারী প্যাকেজ” শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। কেসিসি’র তত্ত্বাবধানে পরিচালিত আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিস ডেলিভারী (ইউপিএইচসিএসডি) প্রকল্পের সহযোগিতায় সেলফ ডেভেলপমেন্ট এ্যাসোসিয়েশন (এসডিএ) এ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় প্রাথমিক স্বাস্থ্যসেবা, প্রজনন, ইপিআই, বয়ো:সন্ধী ও নারীর প্রতি সহিংসতা বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়।

তিনি যুগোপযোগী স্বাস্থ্যসেবা প্রদানের জন্য প্রশিক্ষিত জনবল গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন এবং সেবামূলক মনোভাব নিয়ে প্রশিক্ষণলব্দ জ্ঞান সেবা কার্যক্রমে প্রয়োগের জন্য প্রশিক্ষণার্থীদের প্রতি আহ্বান জানান। তিনি নারীদের প্রতি সহিংসতা দূর করতে সামাজিক আন্দোলনের পাশাপাশি আইন প্রয়োগকারী সংস্থাকে আরো দায়িত্বশীল হতে হবে বলে উল্লেখ করেন।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসি’র কাউন্সিলর মোঃ আলী আকবর টিপু এবং প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার ও কেসিসি’র প্রধান স্বাস্থ্য অফিসার ডা. এ কে এম আব্দুল্লাহ। প্রজনন স্বাস্থ্য সেবা, বয়ো:সন্ধি ও নারীর প্রতি সহিংসতার বিষয়ে কর্মশালায় আলোকপাত করেন ডা. ইসমত আরা হেনা। স্বাগত বক্তৃতা করেন এসডিএ’র চেয়ারম্যান মোঃ ফরহাদ হোসেন এবং সঞ্চালনা করেন পিএসটিসি’র প্রকল্প পরিচালক ডা. নাজমুল হাসান। খুলনা ও বরিশাল সিটি কর্পোরেশন এবং গোপালগঞ্জ ও কুষ্টিয়া পৌরসভার ইউপিএইচসিএসডি প্রকল্পের বিভিন্ন পার্টনার এনজিও’র প্রোজেক্ট ম্যানেজারগণ, ডাক্তার প্যারামেডিকস এবং পিআইইউ’র প্রোগ্রাম অফিসারগণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *