জলবায়ু পরিবর্তন জনিত বিপর্যয় রোধে স্কুল শিক্ষক ও ইমাম-পুরোহীতদের ভূমিকা শীর্ষক সংলাপ অনুষ্ঠিত

জলবায়ু পরিবর্তন জনিত বিপর্যয় রোধে স্কুল শিক্ষক ও ইমাম-পুরহীত তথা ধর্মীয় নেতাদের ভূমিকা শীর্ষক এক সংলাপ আজ বেসরকারী সংস্থা পরিবর্তন ও সিপিডি’র উদ্যোগে পরিবর্তন কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে দাকোপ উপজেলার কৈলাশগঞ্জ ও খুলনা মহানগরীর বিভিন্ন এলাকার স্কুল শিক্ষক, মসজিদের ইমামগণ ও বিভিন্ন মন্দিরের পুরোহীতগণ উপস্থিত ছিলেন।

আলোচনাকালে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের বিপর্যয়ে বাংলাদেশ মারাত্মক হুমকির মুখে, ইতিমধ্যেই বাংলাদেশ সিডর আর আইলার মত ঝড়-জলোচ্ছাসে মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এর জন্য সুধু প্রকৃতিই নয় মানুষও বহুলাংশে দায়ী।

আমাদের দেশে প্রশাসনের সহায়তায় খাল-নদী ব্যাপক ভাবে দখল হয়ে গেছে যা পরে মাছের ঘেরে পরিণত হয়েছে। এর ফলে একদিকে ভূমি গঠন বাধাগ্রস্ত হয়েছে এবং অন্যদিকে খাল-নদী বন্ধ হওয়ায় নদীগর্ভেই নদীবাহিত পলী জমে নদী ভরাট হওয়ার তার পানি ধারণ ক্ষমতা হ্রাস পেয়ে পানি ডাঙায় উঠে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে।

এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে হলে নদী-খাল দখল মুক্ত করতে হবে এবং পরিবেশ রক্ষায় ব্যাপক হারে বৃক্ষ রোপণ করতে হবে। বিশেষ করে সুন্দরবনকে রক্ষায় এগিয়ে আসতে হবে, কারণ সুন্দরবন সমগ্র উপকূলীয় মানুষকে মায়ের মত বুকে জড়িয়ে আগলে রেখেছে। অথচ সেই সুন্দরবন আগ উজাড় করা হচ্ছে ব্যক্তিবিশেষের স্বার্থ চরিতার্থ করতে। আজ বন রক্ষকরাই ভক্ষকে পরিণত। বক্তারা বলেন, সুন্দরবন বন বিভাগের কর্মচারীদের বেতন দিয়ে না পুষে সেই টাকায় বাঘ সংরক্ষণ করা হলে সুন্দরবন আরও ভালো ভাবে রক্ষা করা সম্ভব হ’ত।

বক্তারা বলেন, জলবায়ু বিপর্যয় রোধে জনসচেতনতার কোন বিকল্প নেই, আর সে ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেতে পারেন স্কুল শিক্ষক ও ইমাম-পুরোহীতগণ। শিক্ষকগণ শিক্ষার্থীদের জলবায়ু বিপর্যয় রোধে সচেতন করে গড়ে তুরতে পারেন যাতে ভবিষ্যতে তারাই সচেতন জাতি হিসেবে গড়ে উঠতে সক্ষম হবে। অন্যদিকে ইমাম-পুরোহীতগণ সমাজের সকল শ্রেণীর মানুষের শ্রদ্ধার পাত্র বিধায় বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে তাঁরা পরিবেশ ধ্বংসকারী কর্মকান্ড থেকে সাধারণ মানুষকে নিবৃত্ত করতে শিক্ষা দিতে পারেন যা পরিবেম বিপর্যয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে।

অনুষ্ঠানে বক্তৃতা করেন, আবুসাইদ মোঃ আব্দুল্লা, বাবু নিত্যানন্দ দাস, হিরন্ময় মন্ডল, হাফিজুর রহমান খান, রমা দাস, মনোহর চন্দ্র দেশী, উৎপল গায়েন, জি এম মহিউদ্দিন, হাদিউজ্জামান প্রমূখ। সভাপতিত্ব করেন পরিবর্তন’র নির্বাহী পরিচালক নাজমুল আজম ডেভিড।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *