জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে গণমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

খুলনা জেলায় জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উদযাপন উপলক্ষ্যে আজ (শনিবার) দুপুরে  জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে জেলা প্রিশাসন সম্মেলনকক্ষে গণমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

২৮ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত চলমান মৎস্য সপ্তাহের এবারের প্রতিপাদ্য ‘বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি।’ সভায় জেলা মৎস্য অফিসার জয়দেব পাল মৎস্য সপ্তাহ উদ্‌যাপন বিষয়ক তথ্য পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করেন।

মৎস্য সপ্তাহ পালনে খুলনায় গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে আগামীকাল ২৯ আগস্ট সকাল নয়টায় নগরীর শহিদ হাদিস পার্ক পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ। এতে প্রধান অতিথি থাকবেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। সকাল ১০টায় রায়ের মহলে মৎস্য চাষিদের মাছচাষ বিষয়ক পরামর্শ-সেবা প্রদান, পুকুরের মাটি ও  পানি পরীক্ষা এবং সকাল ১১টায় জেলা মৎস্য অফিস’র সম্মেলনকক্ষে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে প্রামাণ্য চিত্র প্রদর্শন।

মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে ৩০ আগস্ট সকালে খুলনা বিশ্ববিদ্যালয় লেকে মাছের পোনা অবমুক্তকরণ, সকাল সাড়ে ১১টায় জেলা প্রশাসন সম্মেলনকক্ষে জেলা প্রশাসন, জেলা মৎস্য অফিসার’র কার্যালয়সহ সংশ্লিষ্ট দপ্তরসমূহ যুক্ত করে অনলাইনে মতবিনিময় সভা এবং দুপুর ১২টায় সফল মৎস্যচাষি ব্যক্তি উদ্যোক্তা প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করা হবে।

৩১ আগস্ট সকাল ১০টায় গল্লামারী মৎস্যবীজ উৎপাদন খামার সম্মেলনকক্ষে স্বাস্থ্যবিধি অনুসরণ করে খুলনা জেলার মৎস্য সম্পদের বর্তমান অবস্থা ও করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।

১ সেপ্টেম্বর সকাল ১০টায় খুলনা বিএফএইএ’র সম্মেলনকক্ষে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শন ও বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স এসোসিয়েশনের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।

২ সেপ্টেম্বর সকাল ১০টায় জেলা মৎস্য অফিস’র সম্মেলনকক্ষে মৎস্য চাষিদের মাঝে চাষের উপকরণ বিতরণ ও ৩ সেপ্টেম্বর সকাল ১০টায় ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে মৎস্য সপ্তাহের সমাপনী অনুষ্ঠিত হবে।সভায় আরও জানানো হয়, দেশের জিডিপিতে মৎস্য খাতের আবদান ৩ দশমিক ৫২ শতাংশ এবং রপ্তানি আয়ে এই খাতের অবদান এক দশমিক ৩৯ শতাংশ।

খুলনা জেলায় ২০২০-২১ অর্থবছরে এক লাখ ১২ হাজার পাঁচশত ৪৯ মেট্রিক টন মাছ উৎপাদন হয়েছে যা জেলার চাহিদার তুলনায় ৩২ হাজার নয়শত ৭০ মেট্রিক টন বেশি। ২০২০-২১ অর্থবছরে খুলনা অঞ্চল থেকে ৩৩ হাজার সাতশত ২৭ মেট্রিক টন মাছ বিদেশে রপ্তানির বিপরীতে দুই হাজার চারশত ১৫ কোটি টাকা সমমূল্যের বৈদেশিক মূদ্রা আয় হয়েছে।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইউসুপ আলী, বাংলাদেশ ফ্রোজেন ফুড এক্সপোর্টার্স এসোসিয়েশনের সহসভাপতি এম হুমায়ুন কবির, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম জাহিদ হোসেন, সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সি মাহাবুব আলম সোহাগসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। জাতীয় মৎস্য সপ্তাহ উদ্যাপন বিষয়ক খুলনা জেলা কমিটি এই মতবিনিময় সভার আয়োজন করে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *