খুলনায় জমি দখল এবং মিথ্যা মামলায় হয়রানির অভিযোগ ভূমিহীনদের

খুলনা জেলার বটিয়াঘাটা উপজেলার হালিয়া ও বরণপাড়া মৌজায় ৬৩ একর জমি ২০১১-১২ সালে বন্দোবস্ত নিয়ে ভূমিহীন সমবায় সমিতির মাধ্যমে ডিসিআর এবং পরবর্তীতে সদস্যদের নামে স্থায়ী বন্দোবস্ত নিয়ে ধান চাষ করে আসছে ৮০/৯০টি ভূমিহীন পরিবার। সম্প্রতি নগরীর সামসুর রহমান রোডের মৃত মোহাম্মদ হোসেনের ছেলে প্রভাবশালী হোসেন ইমাম চৌধুরী পল্টু তার লাঠিয়াল বাহিনী দিয়ে জমি জবর দখল করে সংখ্যালঘু পরিবারের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছে।

আজ রবিবার খুলনা প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন বটিয়াঘাটা উপজেলার হালিয়া গ্রামের সুধাংশু শেখর ঢালীর ছেলে উপানন্দ ঢালী ওরফে অয়ণ।

লিখিত বক্তব্যে তিনি বলেন, বটিয়াঘাটা থানাধীন হালিয়া ও বরণপাড়ায় অবস্থিত কাজীবাছা নদী ভরাট হয়ে যাওয়ায় ১৯৭৫ সাল থেকে ওই চরভরাটি খাস জমি হালিয়া ও বরণপাড়া ভূমিহীন সমবায় সমিতির মাধ্যমে ডিসিআর এবং পরবর্তীতে প্রত্যেক সদস্যদের নামে ২০১১-১২ সালে স্থায়ী বন্দোবস্ত নিয়ে ভোগ দখল করে আসছে তার পিতা সুধাংশু শেখর ঢালী ও শেখ রফিকুল ইসলামসহ ৮০/৯০টি পরিবার। গত ২৫ ফেব্রুয়ারি  ওই বন্দোবস্তকৃত জমির মালিকগণ একত্রিত হয়ে খালে সীমানা বাঁধ দেন। কিন্তু ২৯ মে রাত ৮টার দিকে পল্টু তার সন্ত্রাসী লাঠিয়াল বাহিনী পাঠিয়ে ইজারাকৃত খালের মাছ লুটপাট করে এবং সীমানা বাঁধ কেটে দেয়। ওয়াপদার পানি নিয়ন্ত্রণ গেটের ঢাকনা উঁচু করে লবণ পানি তুলে বন্দোবস্তকৃত জমি লবণ পানিতে তলিয়ে দেয়। এরপর উল্টো বৈধ জমি বন্দোবস্তকারী সুধাংশু শেখর ঢালী ও শেখ রফিকুল ইসলামসহ ১০জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরো ৫/৭জনের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করেন।

সংবাদ সম্মেলনে আরো অভিযোগ করা হয়, পল্টু গং সংখ্যালঘুদের উপর যেভাবে অত্যাচার চালাচ্ছে তাতে করে এলাকা ছেড়ে সবাইকে পালাতে হবে। বৈধভাবে জমি বন্দোবস্ত নিয়ে ধান চাষ করে পরিবার পরিজন নিয়ে সংসার চালিয়ে আসলেও এখন প্রভাবশালী সন্ত্রাসীদের মিথ্যা মামলার আসামি হয়ে এলাকা ছাড়তে হচ্ছে। ওই ঘটনার তদন্তপূর্বক সঠিক ব্যবস্থা গ্রহণ করতে প্রসাশনের হস্তক্ষেপ কামনা করেন তিনি।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *