খুলনার ১৮ উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ শুরু ২০ মে

আগামী ২০ মে থেকে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। প্রথম পর্যায়ে খুলনা বিভাগের ৬২টি মধ্যে ১৮ টি থানা/উপজেলার ভোটারদের তথ্য সংগ্রহ ও নিবন্ধন করা হবে।

খুলনা বিভাগের ১৮টি উপজেলা ও থানার মধ্যে রয়েছে খুলনা সদর, সোনাডাঙ্গা ও দৌলতপুর থানা। এছাড়া মেহেরপুরের গাংনী, কুষ্টিয়া সদর, কুমারখালী, চুয়াডাঙ্গা সদর, ঝিনাইদহের কালিগঞ্জ, হরিণাকুÐু, যশোর সদর, অভয়নগর ও বাঘারপাড়া, মাগুরা সদর, নড়াইল সদর, বাগেরহাট সদর, শরণখোলা, সাতক্ষীরা সদর ও তালা উপজেলা।

খুলনা আঞ্চলিক নির্বাচন অফিসার মো. ইউনুচ আলী জানান, আগামী ২০ মে থেকে তথ্য সংগ্রহ শুরু করে শেষ হবে ৯ জুন। এরপর ১০ জুন থেকে নিবন্ধন প্রক্রিয়া শুরু হবে। পর্যায়ক্রমে খুলনা বিভাগের অবশিষ্ট ৪৪টি উপজেলা ও থানার তথ্য সংগ্রহ ও নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা হবে। ২০ নভেম্বরের মধ্যে খুলনা বিভাগের ভোটার নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা হবে। এছাড়া ভোটার স্থানান্তর ও মৃত ভোটার কর্তন কার্যক্রম আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করা হবে। নিবন্ধিত নাগরিকদের মধ্যে ২০২৩ সালের ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে শুধুমাত্র তাদের তালিকা ২ জানুয়ারি খসড়া ভোটার হিসেবে প্রকাশ করা হবে।

এছাড়া দাবি আপত্তি নিষ্পত্তি করে আগামী ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। অন্যদিকে যাদের বয়স ১৮ বছরের নিচে থাকবে তারা জাতীয় পরিচয়পত্র প্রাপ্য হলেও ভোটার তালিকাভুক্ত হবেন না। তবে, বয়স ১৮ বছর পূর্ণ হওয়া সাপেক্ষে তারা ২০২৪ সালের ২ মার্চ এবং ২০২৫ সালের ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকাভুক্ত হবেন।

 

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *