পানি ও পয়:নিস্কাশন বিষয়ক প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

খুলনা সিটি কর্পোরেশন এলাকায় পানি ও পয়:নিস্কাশন বিষয়ক প্রকল্পের অবহিতকরণ সভা আজ সোমবার সকালে খুলনা সিটি কর্পোরেশনের শহীদ আলতাফ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

দাতাসংস্থা কেএফডাব্লিউ এর অর্থায়নে এবং ক্লাইমেন্ট ব্রিজ ফান্ড (সিবিএফ) এর সহায়তায় ব্রাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম, দুস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে), নবলোক ও জাগ্রত যুব সংঘ (জেজেএস) জলবায়ু ও কোভিড-১৯ এর প্রবাহে ক্ষতিগ্রস্ত প্রান্তিক জনগোষ্ঠির জীবন মান উন্নয়ন, সহনশীলতা বৃদ্ধি, পানি ও পয়:নিস্কাশন বিষয়ক প্রকল্পের অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় মেয়র বলেন, জলবায়ু অভিবাসিদের জীবন মান উন্নয়নে কাজ করতে হবে। শহর ও বস্তি এলাকায় নিরাপদ পানি, হাতধোয়া এবং পয়:নিস্কাশন স্থাপনা উন্নীতকরণের মাধ্যমে কোভিড-১৯ ও এ পানিবাহিত রোগের প্রাদুর্ভাব ও ঝুকি হ্রাসে কাজ করতে হবে।

জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত দেশগুলোর তালিকায় বাংলাদেশ অন্যতম। এর ফলে দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়, বন্যা, নদী ভাঙ্গণ, ভারী বৃষ্টিপাত, জমির লবণাক্ততায় পরিবেশ ভারসাম্যহীন হয়ে পড়ছে, তৈরি হচ্ছে নতুন দরিদ্র জনগোষ্ঠি। করোনাসহ যে কোন দুর্যোগ মোকাবেলায় বিরূপ প্রতিক্রিয়া সম্পর্কে মানুষকে সচেতন করতে দাতাসংস্থাগুলোকে নিদের্শনা প্রদান করেন। তিনি আরও বলেন, শুধু টাকা খরচ করলে হবে না আপনাদের কাজগুলো প্রকল্পের মাধ্যমে সঠিকভাবে করতে হবে তা যেন মানুষের কল্যাণে আসে। সুবিধাভোগীরা যেন একাধিক সেবা না পায় এবং সর্বোচ্চ সংখ্যক ব্যক্তি বা পরিবার সেবা প্রপ্তির আওতাভূক্ত হয় সে ব্যাপারে দাতাসংস্থাসহ সবার সমন্বয়ে কাজ করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মেম্বার-সিবিএফ বোর্ড অব ট্রাস্টিজ এর মোঃ লিয়াকত আলী, কেসিসি’র প্যানেল মেয়র এ্যাডভোকেট মেমরী সুফিয়া রহমান শুনু, মোঃ আলী আকবর টিপু, মোঃ আমিনুল ইসলাম মুন্না ও খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মোঃ আবদুল্লাহ।

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন কেসিসি’র প্লানিং অফিসার আবির উল জব্বার। প্রকল্প উপস্থাপন করেন হেড-ক্লাইমেট ব্রিজ ফান্ড সেক্রেটারিয়েট ড. গোলাম রব্বানী। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সরকারি দপ্তরের কর্মচারী ও দাতাসংস্থার কর্মকর্তাগণ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *