সিটি কর্পোরেশনের কর্মকান্ডেই নগরীর পরিবেশ হচ্ছে দূষিত

খুলনা মহানগরীর বিভিন্ন স্থানে খোলা জায়গায় ময়লা আবর্জনা ফেলার কারনে গুরুত্বপূর্ন সড়কগুলো জনগনের চলাচলের অন-উপযোগি হয়ে পড়েছে।

বিশেষ করে নগরীর ব্যস্ততম সড়ক শের-এ-বাংলা রোডের নিরালা মোড়ের সরকারি সিটি কলেজের আবাসিক হলের সামনে ও খনাজাহান আলী রোডের পিটি আই মোড়ের মেইন রাস্তার দুই পাশে ময়লা ফেলার কারনে হাজার হাজার মানুষের চলাচল করতে খুবই সমস্যায় হচ্ছে। এমনকি কোমলমতি স্কুল কলেজ পড়ুয়া ছেলে মেয়েরা  রাস্তা চলাচলের সময় দুর্গন্ধে ভিরমি খাবার জোগাড়।

পঁচা গন্ধে সাধারন যাত্রীদের ও পথচারীদের নাকে রুমাল ও কাপড় দিয়ে চলাচল করতে হচ্ছে। অনেক পথচারী ও যাত্রীকে পঁচা গন্ধে অসুস্থ হয়ে পড়তে দেখা গেছে বলে এলাকবাসী দাবী করেন। নিরালা মোড় এলাকার ভূক্তভোগী সাইকেল ও রিক্সা গারেজের মালিক আলী আহমেদ বলেন, পঁচা গন্ধ আর গরম আবহাওয়া সবমিলে স্বাস্থ্য ও পরিবেশের যে ক্ষতি হচ্ছে এটার প্রতিকার আমরা চাই, এর জন্য শহরের বাইরে ময়লা ফেলার একটি নির্দিষ্ট জায়গা ঠিক করে সেখানে ময়লা ফেলার জোর দাবী জানান তিনি। তিনি বলেন, সিটি করর্পোরেশন থেকে প্রতিদিন ময়লা ফেলে ঠিকই কিন্তু এর মধ্যে অনেক ফাঁকি রয়েছে। ময়লা দুই গাড়ী হলে এক গাড়ী ফেলে আর এক গাড়ী রেখে যায় কারন তারা এক গাড়ী ফেলে দুই গাড়ী ময়লা ফেলার বিল নেয় বলে অভিযোগ করেন। তিনি আরো বলেন, এলাকার ওয়ার্ড কমিশনারের  কাছে এর প্রতিকার চেয়েছি কিন্তু আজ পর্যন্ত এর কোন সমাধান হয়নি।

ঠিক একই অবস্থা পিটিআই মোড় এলাকায়। এখানে বসবাসকারীদের সাথে কথা বললে তারা বলেন, এখানে ময়লা ফেলার জন্য আমাদের বসবাস করতে ও কাজ করতে খুবই সমস্যা হচ্ছে। এলাকাবাসীর দাবী, দূর্গন্ধ ছড়ানোর আগে এবং সকাল বেলা জনগন চলাচলের আগে ময়লা আবর্জনা অপসারন করা। এ ব্যাপারে সিটি কর্পোরেশন’র একজন পরিচ্ছন্ন কর্মী আব্দুল মালেক’র  সাথে কথা বললে তিনি বলেন, আমরা বিভিন্ন জায়গা থেকে ময়লা এখানে এনে ফেলি এবং একসাথে সব ময়লা গাড়ীতে করে ফেলে আসি।

কেন এই গুরুত্বপূর্ন সড়কের পাশে ময়লা ফেলা হয় জানতে চাইলে তিনি এর সঠিক কোন উত্তর দিতে পারেনি। তিনি বলেন, সিটি করর্পোরেশন বলতে পারবে। নিরালা ও পিটিআই মোড় এলাকাবাসী পরিবেশ ও স্বাস্থ্য রক্ষায় সিটি করর্পোরেশন থেকে একটি নির্দিষ্ট স্থানে ময়লা আবর্জনা ফেলার ব্যবস্থা করে পথচারী ও এলাকাবাসীর সীমাহীন দূর্ভোগ থেকে রক্ষা করার জোর দাবী জানান ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *