খুলনাসহ দক্ষিণাঞ্চলের জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় দরকার গবেষণাধর্মী নিরীক্ষা

আজ সকালে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের আয়োজনে ক্লাইমেট ফিন্যান্স গভর্নেন্স (CFG) প্রোজেক্টের আওতায়  climate vulnerability assessment Gi  Impact chain ’কর্মশালা অনুষ্ঠিত হয়। জার্মান ডেভেলপমেন্ট কোঅপারেশন এর সহযোগিতায় খুলনার একটি অভিজাত হোটেলে এ কর্মশালা আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ইসতিয়াক আহমদ

সচিব বলেন, খুলনাসহ দক্ষিণাঞ্চলের জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় দরকার গবেষণাধর্মী নিরীক্ষা। জলবায়ু পরিবর্তনের প্রভাব বিবেচনায় বাংলাদেশকে পাঁচটি জোনে ভাগ করা হয়েছে। দেশের ১২টি জেলার ৪৮টি উপজেলাই দূর্যোগপ্রবণ তথা ঝুঁকিপূর্ণ।  উপকূলীয় এলাকা হিসেবে খুলনা বিভিন্নভাবে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করে চলেছে। তিনি বলেন, এলাকাভিত্তিক আমাদের অনেক সমস্যা রয়েছে, যা সেসব এলাকার জনজীবনকে ঝুঁকির মধ্যে ফেলছে। জলবায়ু পরিবর্তনের সাথে স্থানীয় এসব সমস্যার কারণ নির্ণয়ে সাহায্য করবে চলমান বিভিন্ন গবেষণা এবং কর্মশালায় উপস্থিত বিশেষজ্ঞদের মতামত। প্রধান অতিথি বলেন, আবহাওয়া পরিবর্তনের সাথে উপকূলের মানুষ এবং প্রাণীসহ এর সাথে সংশ্লিষ্ট কৃষি,মৎস্য ও বনসম্পদের অভিযোজন এবং স্বাস্থ্য ঝুঁকি হ্রাসে করনীয় বিষয় নির্ধারণে তাঁদের এ মতামত অত্যন্ত গুরুত্বপূর্ণ।

খুলনার জেলা প্রশাসক আমিন উল আহসানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথির বক্তৃতা করেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো: রইছউল আলম মন্ডল, খুলনা বিভাগীয় কমিশনার মো: আবদুস সামাদ, ক্লাইমেট ক্লাস্টারের কো-অর্ডিনেটর Guntram Glasbrenner এবং CFG এর  ক্লাইমেট চেঞ্জ উপদেষ্টা মো: আফজাল হোসেন। কর্মশালায় স্বাগত বক্তৃতা করেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপসচিব সামছুর রহমান খান।

দিনব্যাপী এ কর্মশালায় সরকারি বিভিন্ন দপ্তরের অফিসারগণ এবং বেসরকারি বিভিন্ন বিভাগের কনসালটেন্টও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *