স্বল্পোন্নত দেশের স্ট্যাট্যাস হতে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণ উপলক্ষে প্রেস ব্রিফিং

খুলনা জেলা তথ্য অফিসের আয়োজনে আজ সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। স্বল্পোন্নত দেশের স্ট্যাট্যাস হতে বাংলাদেশের উন্নয়নশীল দেশে  উত্তরণের যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপন উপলক্ষে এ প্রেস ব্রিফিং হয়। এতে উপস্থিত সাংবাদিকদের উদ্দেশে  ব্রিফি করেন খুলনা জেলা প্রশাসক  মোঃ আমিন উল আহসান।

জেলা প্রশাসক জানান, জাতিসংঘ বাংলাদেশকে ১৭ মার্চ উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে। ফলে স্বল্পোন্নত দেশের কাতার থেকে বেরিয়ে আসার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ। আর জাতির পিতার যে স্বপ্ন সেই ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা প্রতিষ্ঠা করা, সে পথে আরো একধাপ এগিয়ে গেলো বাংলাদেশ।  জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের উন্নয়ন নীতিবিষয়ক কমিটি (সিডিপি) বাংলাদেশের এ যোগ্যতা  নিশ্চিত করেছে।

তিনি বলেন, এলডিসি ক্যাটাগরি থেকে উত্তরণের জন্য মাথাপিছু আয়, মানব সম্পদ সূচক এবং অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক এ তিনটির যেকোনো দুইটি অর্জনের শর্ত থাকলেও বাংলাদেশ  তিনটি সূচকে মানদন্ডে উন্নীত হয়েছে। জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের মানদন্ড অনুযায়ী মাথাপিছু আয় হতে হবে কমপক্ষে ১২৩০ মার্কিন ডলার, কিন্তু বাংলাদেশের মাথাপিছু আয় তার থেকে অনেক বেশি অর্থাৎ ১৬১০ মার্কিন ডলার। মূলত প্রতি তিন বছর অন্তর সিডিপি এলডিসি দেশগুলোর অবস্থা পর্যালোচনা করে। বাংলাদেশ ২০২১ সালে দ্বিতীয়বার পর্যালোচনায় যোগ্য হলে এলডিসি থেকে উত্তরণের সুপারিশ করবে কমিটি। এর তিন বছর পর অর্থাৎ ২০২৪ সালে এলডিসি থেকে বের হয়ে উন্নয়নশীল দেশের কাতারে পৌঁছাবে বাংলাদেশ।

জেলা প্রশাসক উপস্থিত সাংবাদিকদের বলেন, এই ঐতিহাসিক ক্ষণটি স্মরণ করতে  আগামী ২২ মার্চ সকাল নয়’টায় শিববাড়ি মোড় হতে বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে। এছাড়া এ উপলক্ষে ২০ থেকে ২৫ মার্চ পর্যন্ত নানাবিধ আয়োজনে সাজানো হয়েছে অনুষ্ঠান মালা। বিভিন্ন দপ্তর ভিশন ২০২১: সরকারের সাফল্য ও উন্নয়ন  ভাবনা কর্মসূচির আওতায় তাদের কর্মসূচি বাস্তবায়ন করবে।

এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ নূর-ই- আলম। এসময় জেলা তথ্য অফিসের উপপরিচালক ম. জাভেদ ইকবাল, সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোঃ জাহিদ হোসেন, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মল্লিক সুধংাশু ও বিটিভির প্রতিনিধি মকবুল হোসেন মিন্টুসহ গণমাধ্যম কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *