জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে-শিক্ষার্থীদের অংশগ্রহণে দুর্যোগ মেলা

রজাতীয় দুর্যোগ  দিবস ১০ মার্চ উদযাপন উপলক্ষে বেসরকারী সংস্থা জেজেএস’র উদ্যোগে অনুষ্ঠিত হয় দুর্যোগ মেলা।

জেজেএস ও জাপান ভিত্তিক আন্তর্জাতিক সংস্থা শাপলা নীড়ের সহযোগিতায় ও জাইকার অর্থায়নে বাগেরহাট জেলার মোরেলগঞ্জ উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে সরকারি বালিকা বিদ্যালয়, মোরেলগঞ্জ’র অডিটোরিয়ামে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রথমবারের মত আয়োজিত হয় দুর্যোগ মেলা-২০১৯। দুর্যোগ মেলার এবারের প্রতিপাদ্য ছিল ‘‘ দুর্যোগ প্রস্তুতি শিখছি, ঘুর্ণিঝড় মোকাবেলায় লড়ছি।” এই মেলায় মোরেলগঞ্জ উপজেলা সদর, বলইবুনিয়া, হোগলাবুনিয়া এবং খাউলিয়া ইউনিয়নের ২০ টি মাধ্যমিক স্কুল ও মাদ্রাসার প্রায় ২শত শিক্ষার্থী অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে শিক্ষার্থীরা তাদের স্ব-স্ব প্রতিষ্ঠানের দুর্যোগ প্রস্তুতি বিষয়ক কর্ম পরিকল্পনা প্রদর্শন করেন। এছাড়াও প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দলগত ভাবে তাদের দুর্যোগ বিষয়ক কর্ম পরিকল্পনা বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে মঞ্চস্থ করেন।

স্থানীয় উন্নয়ন সংস্থা জেজেএস, জাপান ভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা শাপলা নীড়ের সহযোগিতায় বাগেরহাট জেলার মোরেলগঞ্জ ও শরণখোলা উপজেলায় ‘‘মোবিলাইজিং এন্ড অর্গাানাইজিং হিউমেনিটেরিয়ান অপারেশনস এন্ড রিস্ক রিডাকসন এ্যাক্টিভিটিজ ইন ডিজাস্টার প্রোণ কোস্টাল এরিয়াস (মহড়া) প্রকল্প বাস্তবায়ন করছে। মহড়া প্রকল্পের অন্যতম লক্ষ ঘূর্ণিঝড় দুর্যোগ’র সাথে লড়তে থাকা উপকূলীয় এলাকার প্রান্তিক জনগোষ্ঠির দুর্যোগ প্রস্তুতি কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাওয়া। এরই অংশ হিসাবে সহশিক্ষা কার্যক্রম মোরেলগঞ্জ ও শরণখোলা দুই উপজেলার মাধ্যমিক পর্যায়ের ৬৩ টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৩৬০০ শিক্ষার্থীদেরকে শেখানো হয় ঘূর্ণিঝড় দুর্যোগ প্রস্তুতির সহজ পাঠ, যাতে তারা তাদের নিজেদের পরিবারের সদস্য ও কমিউনিটির মানুষদের দুর্যোগ মোকাবেলায় প্রয়োজনীয় প্রস্তুতি নিতে সচেতন করতে ভূমিকা রাখতে পারে।

দুর্যোগ মেলা বাংলাদেশে একটি নতুন ধারণা। জাপানে শিক্ষার্থীদের দুর্যোগ প্রস্তুতি বিষয়ক প্রতিযোগিতা “বোসাই কোসিয়েন” এর আলোকে এ বছর থেকে প্রথমবারের মতো মোরেলগঞ্জ ও শরণখোলার মাধ্যমিক পর্যায়ের ৬৩ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ ধরনের একটি প্রতিযোগিতামূলক আয়োজনে অংশ নিচ্ছে, যার মাধ্যমে স্কুল ভিত্তিক দুর্যোগ প্রস্তুতি পরিকল্পনা গ্রহণের মাধ্যমে দুর্যোগ প্রস্তুতি কার্যক্রম জোরদার হবে পাশাপাশি শিক্ষার্থীদের মধ্যে সেচ্ছাসেবা কার্যক্রম ও নেতৃত্বগুণ বিকশিত হবে।

জাতীয় সংগিতের মাধ্যমে অনুষ্ঠানটির শুভ সূচনা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ত করেন মেসবাহ উদ্দীন, সহকারী কমিশনার (ভূমি), মোরেলগঞ্জ। স্বাগত বক্তব্য রাখেন মু: আনিসুজ্জামান জুয়েল, প্রোগ্রাম অফিসার, শাপলা নীড়। শিক্ষার্থীদের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নাগরীকসমাজের প্রতিনিধি আবু সালেহ। দুর্যোগ মেলা ২০১৯ এ পরিকল্পনা প্রণয়ন ও মঞ্চ উপস্থাপন এই দুটি ক্যাটগরিতে ৫ টি করে মোট ১০ টি শিক্ষা প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়।  এছাড়া অংশগ্রহণকারী সকল শিক্ষা প্রতিষ্ঠানকে শুভেচ্ছা স্মারক ও সনদপত্র প্রদান করা হয়। অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিক্ষার্থীবৃন্দ নিজ নিজ এলাকার দুর্যোগ প্রস্তুতি কার্যক্রমে সহায়ক ভ’মিকা রাখতে দৃঢ় প্রতিজ্ঞা ব্যক্ত করে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *