খুলনায় সুপেয় পানির দাবিতে সংবাদ সম্মেলন

 

খুলনা মহানগরী এলাকায় সুপেয় পানি সংকট নিরসনের দাবিতে খুলনা সুপেয় পানি আন্দোলন কমিটি’র উদ্যোগে আজ খুলনা প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কমিটির সদস্য নাজমুল আযম ডেভিড।তিনি বলেন, নগরীতে পানির চাহিদা প্রায় ২৪ কোটি লিটার যার বিপরিতে খুলনা ওয়াসা বর্তমানে সরবরাহ করছে প্রায়  ৬ কোটি লিটার মাত্র।

তিনি বলেন, ২০১৩ সালে ওয়াসা আড়াই হাজার কোটি টাকা ব্যয়ে খুলনা পানি সরবরাহ প্রকল্প নামে এক মেগা প্রকল্পের কাজ শুরু করে, যার উদ্দেশ্য হ’ল খুলনা মহানগরী থেকে প্র্য ৪৫ কিলোমিটার দূরে অবস্থিত মধুমতি নদী থেকে পানি এনে তা পরিশোধন করে খুলনা সিটি কর্পোরেশন এলাকায় সরবরাহ করা। বর্তমানে ভূগর্ভস্থ পানির স্তর নেমে যাওয়া ও মধুমতি নদীর পানি লবনাক্ত হওয়ায় ওয়াসা পরিমিত ও মানসম্মত পানি সরবরাহে ব্যর্থ হচ্ছে অথচ এ ধরনের একটি মেগা প্রকল্পে লবনপানি পরিশোধনের কোনো ব্যবস্থা রাখা হয় নি।

একটা বিষয় পরিস্কার আর তা হ’ল জনগণের অর্থ নিয়ে প্রকল্পের নামে নয় ছয় হয়েছে যে অদূরদর্শিতার দায় নীতিনির্ধারকরা এড়াতে পারেন না। ভূগর্ভস্থ পানি দিয়ে কখনো পানি সংকট মোকাবিলা করা যাবে না।এতে একদিকে পরিবেশ বিপর্যয় হবে অন্যদিকে সংকট আরো বাড়বে। সংকট নিরসনে প্রাকৃতিক উৎসের কোনো বিকল্প নেই বলে বক্তব্যে দাবি করা হয়।

অনুষ্ঠানে বিস্লেশনমূলক বক্তব্য দেন খুলনা পৌরসভার সাবেক চেয়ারম্যান এডঃ এনায়েত আলী। অনুষ্ঠান পরিচালনা করেন সাংবাদিক গৌরাঙ্গ নন্দি। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অজন্তা দাস, এডঃ কুদরত-ই-খোদা, সুতপা বেদজ্ঞ, মাহ্‌ফুজুর রহমান মুকুল প্রমূখ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *